স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করলো সৌদি

0 ১১

স্কুলে শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ খবর জানিয়েছে। খবর সৌদি গেজেটের।

‘তাওয়াক্কালনা ওয়েবে’র মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্যের দৈনিক আপডেট রাখতে স্কুল প্রশাসনকে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। স্কুলে নতুন শিক্ষার্থী বা সুস্থ হওয়া ব্যক্তিকে ‘তাওয়াক্কালনা’ সিস্টেমে স্বাস্থ্য অবস্থার একটি মুদ্রিত অনুলিপি জমা দিতে হবে বা একটি কপি মোবাইল ফোনের মাধ্যমে স্কুল প্রশাসনকে পাঠাতে হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, স্কুল প্রশাসনের মূল্যায়নের ভিত্তিতে প্রয়োজনে মোবাইল ফোন আনা যাবে। সেক্ষেত্রে যেসব শিক্ষার্থীর স্বাস্থ্যগত সমস্যা আছে তারা স্কুলে মোবাইল ফোন নিয়ে আসতে পারবে। তবে তা স্কুল প্রশাসনের কাছে জমা থাকবে।

স্টাফ, শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং অন্যরা স্কুল এবং শিক্ষাপ্রতিষ্ঠানের কোনও ভিডিও করতে পারবে না বলেও জোরারোপ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এটা নিয়মের লঙ্ঘন বলেও উল্লেখ করেছে তারা। পাবলিক প্রসিকিউশনের জারি করা নিয়ম মেনে চলতেও সবার প্রতি আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

চলতি শিক্ষাবর্ষের শুরুতে স্কুলে প্রবেশের আগে তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে তাদের স্বাস্থ্যের অবস্থা জানতে শিক্ষার্থীদের স্কুলে মোবাইল ফোন ব্যবহারের অনুমতি দিয়েছিল মন্ত্রণালয়। এর আগে পাবলিক প্রসিকিউশন সতর্ক করে দিয়ে বলেছিল যে, যারা মোবাইল ফোনের অপব্যবহার করে কারও গোপনীয়তা ভঙ্গ বা অন্যের মর্যাদাহানি ঘটাবে তাদের সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড এবং পাঁচ লাখ সৌদি রিয়াল জরিমানা দিতে হবে।

Comments
Loading...