শান্তিপূর্ণ আন্দোলন করলে ঘরে-অফিসে করুন: ওবায়দুল কাদের

0 ১১

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, রাস্তা বন্ধ করে কোনো সভা সমাবেশ করা যাবে না। বিএনপি ঘণ্টার পর ঘণ্টা রাস্তা বন্ধ করে আন্দোলন করে মানুষের দুর্ভোগ সৃষ্টি করছে। তিনি বলেন, ‘আপনারা যদি শান্তিপূর্ণ আন্দোলন করেন, তাহলে ঘরে-অফিসে করুন। রাস্তায় কেন? জনদুর্ভোগ সৃষ্টি করছেন কেন?’

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) সেমিনার কক্ষে রোববার বিকেলে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির প্রথম সভায় ওবায়দুল কাদের এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আসলে বিএনপি তাদের শান্তিপূর্ণ আন্দোলনের কর্মসূচিকে সংঘর্ষের দিকে নিয়ে যাচ্ছে। বিএনপির শান্তিপূর্ণ আন্দোলনে কেউ বাধা দিচ্ছে না।

ওবায়দুল কাদের বলেন, ‘শান্তিপূর্ণ আন্দোলনের নামে অশান্তির ক্ষেত্র তৈরি করছেন। ৫ জানুয়ারির মতো কার্যক্রম করা কি শান্তিপূর্ণ আন্দোলন?’

খালেদা জিয়ার সাজা সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, ‘এ সিদ্ধান্ত সম্পূর্ণভাবে আদালতের এখতিয়ার। খালেদা জিয়ার জেলে থাকা শর্ট, মিড না লং টার্ম হবে, তার সিদ্ধান্ত নেবেন আদালত। খালেদা জিয়া এখন উচ্চ আদালতে আপিল করেছেন। উচ্চ আদালত যদি জামিন দেন, তাহলে তো আমাদের কিছু করার নেই।’

তিনি বলেন, ‘নির্বাচনে অংশগ্রহণ করলেও আমাদের কিছু করার নেই। যদি আদালত অনুমতি দেন। এটার সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই।’

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়া জামিন পেলে নিয়ম অনুযায়ী পাবেন। না পেলে আদালত দেখবেন। এখানে সরকারের কোনো প্রকার হস্তক্ষেপ নেই।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির চেয়ারম্যান হোসেন মনসুরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন,‘বিএনপির কোন শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে আমরা কখনো বাধা দিচ্ছি না। কিন্তু যদি কেউ কর্মসূচির নামে জনগণের মাত্রাতিরিক্ত দুর্ভোগ বাড়িয়ে দেয় তখনই আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী যে কাজটি করার দরকার সে কাজটি করে থাকে’।

শনিবার দুপুরে মন্ত্রী কুমিল্লার বরুড়া উপজেলা পরিষদ মিলনায়তনে আইন-শৃঙ্খলা সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি। এসময় সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ এমপি, অধ্যাপক নুরুল ইসলাম মিলন এমপি, পুলিশের চট্টগ্রাম রেঞ্চের ডিআইজি ড. মনির-উজ-জামান, কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন প্রমুখ।

ঢাকায় খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলটির পূর্ব ঘোষিত কালো পতাকা প্রদর্শন কর্মসূচিতে পুলিশের বাধা দেয়ার বিষয়ে বিএনপির অভিযোগ প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, জনগণের দুর্ভোগ থেকে ঢাকার ওই এলাকাটি রক্ষা করার দরকার ছিল, তাই পুলিশ সেই কাজটি করেছে।

Comments
Loading...