ভারতীয় ক্রিকেটের পতাকা বাহক কোহলি: সৌরভ

0 ১১

চমক দেখিয়েই চলেছেন বিরাট কোহলি। বয়স যত বাড়ছে, ততই পরিণত হয়ে উঠছেন তিনি। তার একের এক চমকে- পিলেচমকে যাচ্ছে রথী-মহারথীদের। ব্যতিক্রম নন, ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও।

দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিপক্ষে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারে ভারত। হারকে যেন সেখানেই জলাঞ্জলি দিয়েছে টিম ইন্ডিয়া। এর পর জিতে চলেছে তো চলছেই। ৬ ম্যাচ ওয়ানডে সিরিজ ৫-১ ব্যবধানে প্রোটিয়াদের ধবলধোলাই করেছে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজেও আধিপত্য ধরে রেখেছে কোহলির নেতৃত্বাধীন দল।

সৌরভ বলছেন, দারুণ খেলছে ভারত। এর মূল কৃতিত্ব কোহলির। ওয়ানডে জিতে টি-টোয়েন্টি সিরিজে আধিপত্য ধরে রেখেছে টিম ইন্ডিয়া। আমার বিশ্বাস, বিদেশে টেস্ট সিরিজও জিতবে তারা এবং তা সময়ের ব্যাপার মাত্র। তার নেতৃত্বে তো কেবল দুটি পূর্ণাঙ্গ সিরিজ (ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা) খেলল ভারত।

ভারতীয়দের পরের দুটি সিরিজ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। এ দুই সিরিজই কোহলির অগ্নিপরীক্ষা বলে মনে করছেন ভারতীয় সাবেক এ অধিনায়ক- কোহলির মান নির্ধারিত হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। ধোনি, দ্রাবিড়কে দেখেছি। তারা অধিনায়ক থাকার সময় তার মতো ব্যাটে ধারাবাহিক সাফল্য পাননি। আসন্ন দুই সিরিজে ভালো করলেই তাদের ছাড়িয়ে যাবে সে।

ক্যারিয়ারের শুরু থেকেই ক্রিকেটবিশ্ব শাসন করছেন কোহলি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরও ক্ষুরধার হয়ে উঠছেন। সাম্প্রতি সময়ে তার পারফরম্যান্সের দিকে দৃষ্টিপাত করলেই বোঝা যায়। ২০১৭ সালটা ছিল কোহলিময়। চলতি বছরের শুরুটাও হয়েছে দারুণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে কোনো দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে প্রথম ৫০০-র বেশি রান করার কৃতিত্বও দেখিয়েছেন মাস্টার ব্লাস্টার।

ব্যাটিং মায়েস্ত্রার প্রশংসা করতে গিয়ে সৌরভ বলেন, কোহলি ভারতীয় ক্রিকেটের পতাকা বহন করছে। আমার, দ্রাবিড়- এমনকি শচীনের মধ্যেও কিছুটা ঘাটতি ছিল। তবে তার মধ্যে সেটি দেখতে পাই না।

Comments
Loading...