করোনার বিরুদ্ধে নতুন এন্টিবডি টেস্ট শতভাগ সফল

0 ২৫

করোনা ভাইরাসের একটি এন্টিবডি টেস্ট শতভাগ সফলতা পেয়েছে। গত সপ্তাহে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) বলেছে, পোর্টন ডাউন ফ্যাসিলিটিতে নতুন ওই এন্টিবডি ব্লাড স্টেস্ট করা হয়, যা উদ্ভাবন করেছে সুইজারল্যান্ডের একটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানি রোচে। এই পরীক্ষায় দেখা গেছে, রোচে’র পরক্ষীটি অত্যন্ত সুনির্দিষ্ট ও শতকরা শতভাগ সফল ছিল। পরীক্ষায় পাওয়া এই ফলাফলকে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত ইতিবাচক একটি ডেভেলপমেন্টট হিসেবে ভূয়সী প্রশংসা করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি টেলিগ্রাফ।

এতে বলা হয়, এই পরীক্ষাটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এটা নির্ধারণ করা সহজ হয় যে, একজন রোগী করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন কিনা এবং তার ভিতরে এই ভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি তৈরি হয়েছে কিনা, তা নির্ধারণ করা যায়। এই পরীক্ষার মাধ্যমে কোনো ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে কিনা, তা নির্ধারণে সহায়তা করবে এই এন্টিবডি। ইউকে করোনা ভাইরাস টেস্টিং প্রোগ্রামের জাতীয় সমন্বয়কারী প্রফেসর জন নিউটন বলেছেন, যখন প্রয়োজন হবে তখন ভাল মানের এন্টিবডি পরীক্ষা উপলভ্য হবে।

গত সপ্তাহে পিএইচই পোর্টন ডাউনের বিজ্ঞানীরা নিরপেক্ষ একটি মূল্যায়ন পরীক্ষা করেছেন নতুন রোচে সার্স-কোভ-২ সেরোলজির ওপর। এবং তারা শেষ পর্যন্ত বলেছেন, এটা শতভাগ সফল। এটা একটা অত্যন্ত ইতিবাচক অগ্রগতি। কারণ, এমন উচ্চ মাত্রার এন্টিবডি পরীক্ষা আগেভাগে সংক্রমণ নির্ণায়কের ক্ষেত্রে ভূমিকা রাখবে।

ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড সোশাল কেয়ার (ডিএইচসিএস) বলেছে, তারা এমন খবরে উৎফুল্ল। তারা বলেছে, এ বিষয়ে সহসাই ঘোষণা দেয়া হবে। একজন মুখপাত্র বলেছেন, করোনা ভাইরাস বিস্তারের বিরুদ্ধে এন্টিবডি পরীক্ষা হলো আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। এর মাধ্যমে সহজেই শনাক্ত করা যাবে যে, যার এই রোগ আছে।

উৎসঃ   mzamin
Comments
Loading...