ফাইজারের ভ্যাকসিন নির্দেশিকা পরিবর্তন করল সিঙ্গাপুর

0 ১০৯

সিঙ্গাপুর এশিয়ার প্রথম দেশ হিসেবে করোনা প্রতিরোধ করতে ফাইজারের টিকা কিনেছিল। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সুয়েন লুং ভ্যাকসিন আমদানির পর উচ্ছ্বসিত ছিলেন। সিঙ্গাপুরবাসী ২০২০ সালের শেষে করোনার টিকা পেয়েই আশার আলো দেখেছিলেন। কিন্তু সাম্প্রতিক কিছু ঘটনায় দুশ্চিন্তার ভাঁজ পড়ল।

সিঙ্গাপুরে ১৬ বছরের এক কিশোর ফাইজারের টিকা নেওয়ার পর হৃদরোগে আক্রান্ত হয়েছে। সে টিকা নেওয়ার পর জিমে গিয়ে ভারি ওজনের বস্তু তুলে ব্যায়াম করছিল। সেই সময় সে হৃদরোগে আক্রান্ত হয় এবং পরে তাকে হাসপাতালে চিকিৎসাধীন রাখা হয়।

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ফাইজারের টিকার সঙ্গে হৃদরোগে আক্রান্ত হওয়ার কোনো যোগসূত্র রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হবে। তবে এ ঘটনার পাশাপাশি ৩০ বছরের নিচে, পুরুষদের টিকা নেওয়ার পর হৃদরোগে আক্রান্ত হওয়ার বা বুকে ব্যথা অনুভব করার খবর পাওয়া গেছে। আস্তে আস্তে বাড়তে থাকে এমন রোগীর সংখ্যা। এ কারণেই সিঙ্গাপুর সরকার ভ্যাকসিন নেওয়ার নির্দেশিকায় খানিকটা পরিবর্তন আনল।

সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে- ফাইজারের টিকা নেওয়ার পর এক সপ্তাহ পর্যন্ত কোনো ব্যায়াম এবং শারীরিক পরিশ্রম করা যাবে না। টিকা নেওয়ার এক সপ্তাহ পর্যন্ত সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে। ভ্যাকসিন নির্দেশিকায় আগে জানানো হয়েছিল, টিকা নেওয়ার পর ১২ থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত বিশ্রাম নেওয়া উচিত। সেই সময় বাড়িয়ে এবার এক সপ্তাহ পর্যন্ত করা হয়েছে। ভ্যাকসিন নেওয়ার পর হৃদরোগে আক্রান্ত হয়েছেন ১২ জন ব্যক্তি। এর মধ্যে ৭ জন পুরুষ, যাদের বয়স ৩০ বছরের কম।

 

jugantor

Comments
Loading...