বঙ্গবন্ধু হত্যার পর তখনকার সংবাদপত্রের খবরগুলো যেমন ছিল

0

mujib+tajuddinপঁচাত্তরের ১৫ আগস্ট পরবর্তী রাজনীতিতে ২৪ আগস্ট অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে খন্দকার মোশতাক আহমদ সামরিক আইন জারির মধ্য দিয়ে ক্ষমতা দখল করেন।
২৫ আগস্ট দৈনিক বাংলা, ইত্তেফাক ও দি বাংলাদেশ অবজারভার পত্রিকার আলোকে উল্লেখজনক ঘটনাসমূহ প্রকাশ করা হলো।
‘সেনাবাহিনী প্রধান পদে জেনারেল জিয়াউর রহমান ছাড়াও কতিপয় গুরুত্বপূর্ণ নিয়োগ ও পদোন্নতি’ দৈনিক বাংলার প্রধান শিরোনামের খবরে বলা হয়, নিযুক্তি ও পদোন্নতি গতকাল রাতে সরকারীভাবে ঘোষণা করা হয়। মেজর জেনারেল জিয়াউর রহমান বীর উত্তম, পিএসসিকে মেজর জেনারেল কে এম সফিউল্লা, বীর উত্তম, পিএসসির স্থলে বাংলাদেশ সেনাবাহিনীর চীফ অব আর্মি স্টাফ হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। মেজর জেনারেল কে এম সফিউল্লার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এখতিয়ারে ন্যস্ত করা হয়েছে। বর্তমান বাংলাদেশ রাইফেলস এর ডিরেক্টর জেনারেল মেজর জেনারেল এম খলিলুর রহমান পিএসসিকে প্রতিরক্ষা মন্ত্রাণলেয় চীফ অব ডিফেন্স স্টাফ হিসাবে নিযুক্ত করা হয়েছে। বর্তমান ভারতে প্রশিক্ষণপ্রাপ্ত ব্রিগেডিয়ার এইচ এম এরশাদ পিকেএসসিকে মেজর জেনারেল পদমর্যাদায় উন্নীত করে মেজর জেনারেল জিয়াউর রহমানের স্থলে ডেপুটি চীফ অব আর্মি স্টাফ হিসাবে নিয়োগ করা হয়েছে। বর্তমান চট্টগ্রামের ব্রিগেড কমান্ডার কাজী গোলাম দস্তগীর, পিএসসিকে মেজর জেনারেল পদমর্যাদায় উন্নীত করে বিডিআর এর ডিরেক্টর জেনারেল হিসাবে নিয়োগ করা হয়েছে।
‘দুর্নীতিবাজদের সম্পদ বাজেয়াফত করে কঠোর সাজা দিন : ভাসানী’ শিরোনামের খবরে প্রকাশ, বাংলাদেশের নবতিপর জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানী শোষক, চোরাচালানী, মওজুতদার ও দুর্নীতিবাজদের সম্পদ বাজেয়াফত ও এদের দৃষ্টান্তমূলক শাস্তিদানের আহ্বান জানিয়েছেন। বাসসের খবরে প্রকাশ, এক বিবৃতিতে মওলানা ভাসানী বলেন, মুষ্টিমেয় সংখ্যক লোক মুজিব সরকারের সহায়তায় বিদেশী শোষকদের সাথে আঁতাত করে কোটি কোটি টাকার সম্পদ দেশের বাইরে পাচার করে দিয়েছে। একই সময়ে এরা নামমাত্র মূল্যে পণ্য আনার ব্যবস্থা করে এবং রেডক্রস ও অন্যান্য জনকল্যাণ সংস্থার কাছ থেকে বিনামূল্যে জিনিষপত্র পায়। এসব পণ্য বাজারে বিক্রি করে নিজেরা কোটি কোটি টাকা বানানোর উদ্দেশেই এরা এটা করেছে। দুর্নীতি, ঘুষ, স্বজনপ্রীতি, লাইসেন্স ও মওজুতদারী ও অন্যান্য সমাজবিরোধী তৎপরতার মাধ্যমে দেশকে পুরোপুরি অর্থনৈতিক দেউলিয়াত্বের দিকে ঠেলে দেবার ব্যাপারে সাবেক সরকারের দুষ্কর্মের কথা ভাসানী উল্লেখ করেন।
‘রাষ্ট্রপতি প্রতিরক্ষা উপদেষ্টা পদে ওসমানী’ শীর্ষক এক খবরে বলা হয়, জেনারেল এম এ জি ওসমানীকে তার প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে নিয়োগ করেছেন। জেনারেল ওসমানী এই নিয়োগের অব্যবহিত পরই দায়িত্বভার গ্রহণ করেন। উল্লেখ করা যেতে পারে, জেনারেল ওসমানী মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের সশস্ত্রবাহিনীর সর্বাধিনায়ক ছিলেন। একদলীয় শাসনপদ্ধতির ব্যাপারে মতানৈক্যের পরিপ্রেক্ষিতে জানুয়ারিতে তিনি পদত্যাগ করেন।
এদিকে আরেক খবর থেকে জানা যায়, রোববার রাতে দেশের কোথাও কারফিউ ছিল না বলে রেডিও বাংলাদেশের এক সংবাদ বুলেটিনে উল্লেখ করা হয়েছে।
সোভিয়েট সরকার বাংলাদেশের নায় সরকারকে স্বীকৃতি ও বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে বলে দৈনিক বাংলা জানিয়েছে।
বিশ্ব মুসলিম মৈত্রী সমিতি নামে একটি সমিতি গঠন করা হয়েছে। বিচারপতি একেএম বাকের ও মওলানা আবদুর রশিদ তর্কবাগিশকে যথাক্রমে এর প্রধান উপদেষ্টা ও সভাপতি নির্বাচন করা হয়েছে বলে এক সংবাদে জানা গেছে।
এক খবর থেকে জানা যায়,  নয়া রাষ্ট্রপতির আদেশে রাজনৈতিক নেতা মশিয়ুর রহমান ও অলি আহাদ ঢাকা সেন্ট্রাল জেল থেকে মুক্তিলাভ করেছেন। ১৯৭৪ সালের ৩০ জুন তাদের গ্রেপ্তার করা হয়েছিল।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More