ক্রিকেট ইতিহাসের সবচেয়ে খাটো ১০ ক্রিকেটার (পর্ব-১)

0

Creket1440786717ইংরেজিতে একটা কথা আছে ‘ÔSize does not matter’। তবে খেলাটা যখন ক্রিকেট, তখন সাইজটা কিছুটা হলেও ম্যাটার করে। খাটো আকৃতির খেলোয়াড়দের চেয়ে লম্বা আকৃতির খেলোয়াড়রা একটু বেশি সুবিধা করতে পারেন। সেটা ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিংয়ের ক্ষেত্রেও। তবে তাই বলে খাটো আকৃতির ক্রিকেটাররা ভালো করেনি? করেছে এবং করছে।

ক্রিকেট ইতিহাসে যেমন ৭ ফুটের অধিক উচ্চতার ক্রিকেটার দেখেছে। তেমনি দেখেছে ৫ ফুট ও তার সামান্য কিছু বেশি উচ্চতার ক্রিকেটারদেরও। ক্রিকেট ইতিহাসের তেমনই দশজন খাটো তারকা ক্রিকেটারদের নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন। আজ তুলে ধরা হল ক্রিকেট ইতিহাসের প্রথম পাঁচজন খাটো আকৃতি ক্রিকেটারদের সংক্ষিপ্তসার:

১ . টিচ কর্নফোর্ড, ইংল্যান্ড : উচ্চতা ৫ ফুট
সবচেয়ে খাটো আকৃতির ক্রিকেটারদের তালিকায় সবার উপরে স্থান করে নিয়েছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান টিচ কর্নফোর্ড। তার উচ্চতা সর্বসাকুল্যে ৫ ফুট। তিনি ১৯০০ সালের ২৫ ডিসেম্বর ইংল্যান্ডের হার্স্ট গ্রিনে জন্মগ্রহণ করেন। ১৯৩০ সালে তিনি ইংল্যান্ডের হয়ে ৪টি টেস্ট খেলেন। তিনি সাসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেটও খেলেছেন। ৪ টেস্টে তিনি ৩৬ রান করেন। তবে ৪৯৬টি প্রথম শ্রেণির ম্যাচে তার রান সংখ্যা ৬ হাজার ৫৫৪টি।

২. টিচ ফ্রিম্যান, ইংল্যান্ড : উচ্চটা ৫.২ ফুট
টিচ কর্নফোর্ডের পরই উচ্চতায় দ্বিতীয় স্থানে নাম লেখান টিচ ফ্রিম্যান। ১৮৮৮ সালের ১৭ মে তিনি ইংল্যান্ডের কেন্টে জন্মগ্রহণ করেন। ইংল্যান্ডের হয়ে প্রথম কোনো বোলার হিসেবে এক মৌসুমে ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে তার। তাকে প্রথম শ্রেণির ক্রিকেটে ইংল্যান্ডের দ্বিতীয় দ্রুততম উইকেট শিকারি হিসেবে বিবেচনা করা হয়।

ইংল্যান্ডের হয়ে ১২টি টেস্ট ম্যাচ খেলে ৬৬টি উইকেট নেন। ৫৯২টি প্রথম শ্রেণির ম্যাচে তিনি উইকেট নেন ৩ হাজার ৭৭৬টি।

৩. মুশফিকুর রহিম, বাংলাদেশ: উচ্চতা ৫.৩ ফুট
৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতা নিয়ে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে খাটো ক্রিকেটারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। বাংলাদেশের হয়ে ২০০৬ সালের ২৬ মে মাত্র ১৬ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে মুশফিকের টেস্টে অভিষেক হয়।  ২০১০ সালে শক্তিশালী ভারতের বিপক্ষে তিনি মেইডেন টেস্ট সেঞ্চুরি করেন। ২০১৩ সালের ১১ মার্চ প্রথম কোনো বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ডবল সেঞ্চুরি করেন মুশফিক। বর্তমানে তিনি বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

৪. পার্থিব প্যাটেল, ভারত: উচ্চতা ৫.৩ ফুট
মুশফিকুর রহিমের সমপরিমাণ উচ্চতা নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন ভারতের পার্থিব প্যাটেল। ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ১৯৮৫ সালের ৯ মার্চ জন্মগ্রহণ করেন। ২০০৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্যাটেলের ওয়ানডে অভিষেক হয়। আর ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে হয় টেস্ট অভিষেক। টেস্টে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৪১ টি ক্যাচ ধরার পাশাপাশি ৮টি স্ট্যাম্পিং করেছেন।

ভারতের হয়ে ২০ টেস্টে ৬৮৩ রান করেছেন পার্থিব প্যাটেল। আর ওয়ানডেতে করেন ৭৩৬ রান। ওয়ানডেতে ৩০টি ক্যাচ ধরার পাশাপাশি ৯টি স্ট্যাম্পিং করেছেন। পার্থিব প্যাটেল ভারতের হয়ে ২টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন।

৫. গুন্ডাপ্পা বিশ্বনাথ, ভারত: উচ্চতা ৫.৩ ফুট
ক্রিকেট ইতিহাসের খাটো ক্রিকেটারদের তালিকায় পঞ্চম স্থানেও রয়েছেন একজন ভারতের ক্রিকেটার। নাম তার গুন্ডাপ্পা রঙ্গনাথ বিশ্বনাথ। তার উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। ১৯৪৯ সালের ১২ ফেব্রুয়ারি তিনি ভারতের কর্নাটকে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সাল পর্যন্ত তিনি ভারতের সবচেয়ে নান্দনিক ক্রিকেটার ছিলেন।

১৯৬৯ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি ভারতের হয়ে টেস্ট ক্রিকেট খেলেন। ৯১টি টেস্টে তিনি ৬ হাজার রান করেন। ১৯৭৪ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত তিনি ভারতের হয়ে ওয়ানডে ম্যাচ খেলেন। তিনি ১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপে ভারত দলে ছিলেন।

(চলবে…)
(দ্বিতীয় পর্বে সমাপ্ত)

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More