ময়মনসিংহ বিভাগ গঠনে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
45_114678_0
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- পিআইডি

ময়মনসিংহ বিভাগ গঠনে মন্ত্রিপরিষদকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। খবর বাসসের।

 বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভূইয়া সাংবাদিকদের এসব তথ্য জানান।
বৈঠকে মন্ত্রিসভা বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো নিয়ে একটি এবং বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী জেলার সমন্বয়ে আরেকটি বিভাগ গঠনের সম্ভাব্যতা ও উপযোগিতা যাঁচাইয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে নির্দেশ দেয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন- দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পর এখন নতুন বিভাগ,  জেলা ও থানা গঠনের তেমন কোনো প্রয়োজন নেই। কিন্তু প্রশাসন বিকেন্দ্রীকরণ, জনগণের ক্ষমতায়ন ও সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে নতুন বিভাগ গঠনের প্রয়োজনীয়তা দেখছে সরকার।
মোশাররফ হোসাইন ভূইয়া বলেন,  বৈঠকে দেশের চা-শিল্পের উন্নয়নে বাংলাদেশ চা-বিল-২০১৫’র খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এর মূল আইনটি যথাক্রমে ১৯৭৭ এবং ১৯৮৬ সালে সামরিক শাসনামলে অধ্যাদেশ আকারে জারি ও সংশোধিত হয়।
মন্ত্রিপরিষদ সামরিক শাসন আমলে জারিকৃত অধ্যাদেশ বাংলা ভাষায় সময়োপযোগী করা ও রূপান্তরের পূর্ববর্তী সিদ্ধান্তের ভিত্তিতে বাণিজ্য মন্ত্রণালয় এই খসড়া প্রণয়ন করে। প্রস্তাবে এ আইনে অমান্যে সর্বাধিক ৬ মাস ও সর্বোচ্চ ২ বছর কারাদণ্ডের বিধান রয়েছে।
বৈঠকে চা-শ্রমিকদের প্রকৃত কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশ চা-শ্রমিক কল্যাণ তহবিল আইন-২০১৩’র খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। এতে বিদ্যমান কল্যাণ তহবিলে এক কোটি টাকা সীড মানি বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এই অর্থ শ্রমিকদের সন্তানদের শিক্ষা, বিবাহ ও পরিবারের সদস্যদের স্বাস্থ্য সেবায় ব্যয় হবে।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More