বিএনপিকে নিশ্চিহ্ন করা যাবে না

0

111638_1বিএনপির মতো একটি বড় রাজনৈতিক দলকে আওয়ামী লীগ যেভাবে ধ্বংস করার চেষ্টা করছে তা বোকামি ছাড়া আর কিছুই নয় বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা। তাদের অভিমত, সারাদেশে বিএনপির লাখ লাখ সমর্থক আছে। দলটি তিনবার সফলতার সঙ্গে সরকার পরিচালনা করেছে। সে কারণে আওয়ামী লীগ যতই চেষ্টা চালাক-কোনো দিন বিএনপিকে নিশ্চিহ্ন করতে পারবে না।

বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক বলেন, বিএনপি এমন একটি রাজনৈতিক দল যাদের জনসমর্থন অনেক বেশি। তারা এ দেশে তিনবার সরকার পরিচালনা করেছে। অথচ সরকারের কর্মাকাণ্ড ও আওয়ামী লীগ নেতাদের বক্তব্য শুনে মনে হয়, বিএনপি কোনো রাজনৈতিক দলই নয়। তাদেরকে যে কোনো মুহূর্তে উড়িয়ে দেওয়া সম্ভব। এমন চিন্তা করা সরকারের চরম ভুল বলে মনে করেন তিনি।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ডক্টর আকবর আলি খান আমাদের সময় ডটকমকে বলেন, কোনো দলকে ধ্বংস করার ইতিহাস পৃথিবীতে নেই। বিশ্বের যে সরকারই কোনো গণতান্ত্রিক দলকে সমূলে ধ্বংস করার চেষ্টা করেছে, ভবিষ্যতে তাদেরই বেশি ক্ষতি হয়েছে। একইভাবে আওয়ামী লীগও যদি বিএনপিকে নিশ্চিহ্ন করার চেষ্টা করে তবে সে চেষ্টা কোনো দিনই সফল হবে না।

তিনি আরও বলেন, এমন চেষ্টা না করে, দেশের বর্তমান অচলাবস্থা নিরসনে দুই দলকেই আলোচনায় বসা উচিত। তবে এই মুহূর্তে, আলোচনার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী আমাদের সময় ডটকমকে বলেন, আওয়ামী লীগ-বিএনপিকে ধ্বংস করে ক্ষমতা চিরস্থায়ী করার যে স্বপ্ন দেখছে তা কোনো দিন সফল হবে না। কারণ দেশের অধিকাংশ মানুষ বিএনপি না করলেও আওয়ামী লীগ বিরোধী মানুষের সংখ্যা কম নয়।

তিনি আরও বলেন, সরকার বিএনপিকে এভাবে দমন-পীড়ন করতে থাকলে দীর্ঘমেয়াদে তাদের জন্যই বেশি খারাপ হবে। আওয়ামী লীগের প্রতি সাধারণ মানুষের নেতিবাচক ধারণা সৃষ্টি হয়ে বিএনপির জনসমর্থন বেড়ে যাবে। বিএনপিকে এই সুযোগ করে দেওয়া-আওয়ামী লীগের ঠিক হবে না বলেও মন্তব্য করেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More