অবৈধ বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ শিলিংফোর্ড

0

dsঢাকা: অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে ক্যারিবীয় অফস্পিনার শেন শিলিংফোর্ডকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি)।. তার সতীর্থ মারলন স্যামুয়েলসকেও কুইকার বোলিং করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে বিশ্ব ক্রিকেটের প্রশাসক সংস্থাটি।

ওয়েস্ট ইন্ডিজের এই দুই বোলার গত ১৬ মুম্বাইয়ে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট চলার সময়ে অভিযুক্ত হন। পরে ২৯ নভেম্বর অস্ট্রেলিয়ার পার্থে বায়োমেকানিক্যাল অ্যানালিসিসের জন্য পাঠানো হয় তাদেরকে। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজেও অবশ্য বল করে যাওয়ার অনুমতি পান এই জুটি। তবে দুই টেস্টে ৪২.৬৬ গড়ে ৬ উইকেট নেয়া শিলিংফোর্ড আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া হ্যামিলটন টেস্টে আর অংশ নিতে পারছেন না। অন্যদিকে চলতি সিরিজে অবশ্য স্যামুয়েলস বল হাতে নেননি।

আইসিসি এক বিবৃতির মাধ্যমে জানায়, শিলিংফোর্ডের অফস্পিন এবং দুসরা দুই ক্ষেত্রেই হাতের কনুই আইসিসি কর্তৃক নির্ধারিত সীমা ১৫ ডিগ্রী ছাড়িয়ে যায়। এই ‍কারনেই আন্তর্জাতিক ক্রিকেটে শিলিংফোর্ডকে বোলিং করা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। অবশ্য শিলিংফোর্ড অ্যাকশন শুদ্ধ করে বিশুদ্ধ একটি বিশ্লেষণ আইসিসি বরাবর জমা দিলে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

অন্যদিকে মারলন স্যামুয়েলসের বোলিং বিশ্লেষণ যাচাই করে দেখা যায়, তার অফস্পিন বোলিং ঠিকই আছে তবে কুইকার ডেলিভারির ক্ষেত্রে তার কনুই সীমা ছাড়িয়ে যায়। এ কারনেই তাকে কুইকার বোলিং করা থেকে বিরত থাকার জন্য নির্দেশ দিয়েছে আইসিসি। শিলিংফোর্ড এর আগে ২০১০ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কা সফরে গিয়ে সন্দেহজনক বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ হন। পরে অ্যাকশন পরিমার্জন করে তিনি ২০১১ সালের জুন মাসে আইসিসি কর্তৃক বোলিংয়ের ছাড়পত্র পান।

এইচ এন

Comments
Loading...