আজ খৃস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব “বড়দিন”

0 ২০

Crismass copyঢাকা: আজ ২৫ ডিসেম্বর শুভ বড়দিন।খৃস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। আজ থেকে প্রায় ২ হাজার ১৩ বছর আগে এ দিনে জন্মগ্রহণ করেন যিশুখৃস্ট। বর্তমান ফিলিস্তিনের বেথলেহেম নামক স্থানে কুমারী মাতার গর্ভে জন্ম নেন তিনি। খৃস্ট ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, তিনি ঈশ্বরের ছেলে; সারা পৃথিবীতে শান্তির বাণী ছড়িয়ে দিতে আগমন ঘটেছিল তার।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও খৃস্টান ধর্মাবলম্বীরা আনন্দ আর উপাসনার মধ্য দিয়ে বড়দিন উদযাপন করছেন। দিনটি উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।বড়দিন উপলক্ষে রাজধানীর গির্জা ও বড় বড় হোটেল সেজেছে নতুন সাজে। নগরের খৃস্টান ধর্মাবলম্বীদের মধ্যে দেখা যাচ্ছে উৎসবের আমেজ। খৃস্টান পরিবারগুলো ক্রিসমাস ট্রি সাজিয়ে, কেক তৈরি করে, মোমবাতি জ্বালিয়ে দিনটি উদযাপন করবে।

বড়দিন উপলক্ষে গির্জাগুলোতে শিশুদের হাতে উপহার তুলে দিতে হাজির হবেন সান্তাক্লজ স্বয়ং নিজে। খৃস্টান ধর্মাবলম্বীদের পদচারণে মুখর থাকবে ঢাকার গির্জাগুলো। বড়দিন উপলক্ষে সারা দিন ধরে গির্জাগুলোতে চলবে বিভিন্ন অনুষ্ঠান।এছাড়া বড়দিন উপলক্ষে নানা অনুষ্ঠান প্রচার করবে টেলিভিশন চ্যানেলগুলো।

বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি , প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতার পৃথক বাণী দিয়েছেন।

এরই মধ্যে দেশের সব গির্জায় বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে। এসব গির্জার নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে পুলিশ ও র্যা ব।

বড়দিন উপলক্ষে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল, রূপসী বাংলা, র‌্যাডিসন, ওয়েস্টিন, ঢাকা রিজেন্সি বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। হোটেলগুলোর লবিতে ‘ক্রিসমাস ট্রি’ নির্মাণ করা হয়েছে। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত থাকবে নানা আয়োজন।

এইচ এন

Comments
Loading...