ইরান-রাশিয়ার ঘনিষ্ঠতায় আমেরিকা চিন্তিত

0 ১০

22712_1ইরান ও রাশিয়ার মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ক আমেরিকাকে চিন্তিত করে তুলেছে বলে মন্তব্য করেছেন তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লোরান জাগারিয়ান। রবিবার ইরানের একটি দৈনিককে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। রুশ রাষ্ট্রদূত বলেন, “এ অঞ্চলের বিভিন্ন ইস্যুতে ইরান ও রাশিয়ার অভিন্ন রাজনৈতিক স্বার্থ রয়েছে।” এ প্রসঙ্গে তিনি সিরিয়া ও আফগানিস্তান পরিস্থিতি এবং কৃষ্ণ সাগরের সম্পদ বণ্টনের বিষয়ে ইরান ও রাশিয়ার মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার কথা উল্লেখ করেন।

তেহরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আরও বলেন, “মার্কিন চাপ সত্ত্বেও মস্কো ইরানের বুশেহরে অবস্থিত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে।” তিনি পরমাণু সমস্যা সমাধানে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের অব্যাহত আলোচনাকে স্বাগত জানিয়ে বলেছেন, এ ক্ষেত্রে বিরাজমান মতপার্থক্য নিরসনে রাশিয়া চেষ্টা চালাবে। রুশ রাষ্ট্রদূত লোরান জাগারিয়ান আরও বলেছেন, আর্থ-রাজনৈতিক ক্ষেত্রে তেহরান ও মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রয়েছে। তিনি জানান, রাশিয়া পাশ্চাত্যের সঙ্গে ইরানের সম্পর্ক উন্নয়নের বিরোধী নয় বরং এটাকে তারা স্বাগত জানায় এবং মস্কো চায় যত দ্রুত সম্ভব ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হোক। কারণ ইরান বিরোধী পাশ্চাত্যের নিষেধাজ্ঞার কারণে রাশিয়াও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, “চীন, ইরানসহ অন্যান্য প্রতিবেশী দেশগুলোর সহযোগিতায় রাশিয়া সন্ত্রাসবাদ মোকাবেলা এবং এ অঞ্চলে বিভিন্ন সমস্যা সমাধানে চেষ্টা চালাবে।”

Comments
Loading...