এক লিটার তেলে ২ হাজার মাইল!

0 ১৮

microjolie-carফ্রান্সের একটি কলেজের একদল শিক্ষার্থী মাত্র এক লিটারে পেট্রোলে দুই হাজার মাইলেরও বেশি চলতে সক্ষম এমন একটি জ্বালানি সাশ্রয়ী পরিবেশবান্ধব মোটরগাড়ি তৈরি করেছে। এরই মধ্যে গবেষকরা প্রমাণ পেয়েছেন, গাড়িটি এক লিটারে দুই হাজার ৭২ মাইল বা তিন হাজার ৩৩০ কিলোমিটার চলতে সক্ষম। আর সেই হিসেবে গাড়িটি পুরো পৃথিবী চক্কর দিতে সক্ষম হবে মাত্র ১২ লিটার জ্বালানি তেলে।

‘মাইক্রোজোলি’ নামের গাড়িটি দিয়ে পশ্চিম ফ্রান্সের লা জোলিভিয়েরি কলেজের একদল শিক্ষার্থী একটি প্রতিযোগিতায় ২০০টি দলকে পরাজিত করে ইতোমধ্যে চমক লাগিয়ে দিয়েছে দলটি। বিশেষ এই গাড়িটির ওজন মাত্র ৩৫ কেজি। চলতি বছরের শেল ইউরোপিয়ান ইকো-ম্যারাথন প্রতিযোগিতায় বিজয়ীও হয়েছে গাড়িটি।

নেদারল্যান্ডসের রটারডামে বিচারকরা জ্বালানি খরচের বিষয়টি পরীক্ষার সময় দেখতে পান গাড়িটি প্রতি লিটার জ্বালানিতে দুই হাজার ৭২ মাইল পাড়ি দিতে সক্ষম। এরই মধ্যে পৃথিবীর সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী গাড়ি হিসেবে স্বীকৃতি পাওয়া মাইক্রোজোলি গাড়িতে করে ইংল্যান্ডের লন্ডন থেকে ম্যানচেস্টারে ঘুরে আসা যাবে মাত্র ২০ সেন্টের জ্বালানি তেল কিনে আর এই পথের দূরত্ব ২০০ মাইল বা ৩২০ কিলোমিটার। এমনভাবে ডিজাইন করা হয়েছে যে গাড়িটি পেট্রোল বা ইথানলে চলতে সক্ষম।

 মাইক্রোজোলি গাড়ির কারিগরি বৃত্তান্ত ঘেঁটে দেখা গেছে, এর ওজন মাত্র ৩৫ কেজি যা ইউরোপের পারিবারিক গাড়িগুলোর চেয়ে ৩৩ গুণ কম ওজনের । গাড়িটি চালাতে এর চালককে কমপক্ষে ৫০ কেজি ওজনের অধিকারী হতে হবে। গাড়ির বডি নির্মিত হয়েছে কার্বন ফাইবার দিয়ে, যা গাড়িটিকে করেছে হালকা কিন্তু বেজায় মজবুত।

Comments
Loading...