এতো টাকা দিয়ে কি করেন শাহরুখ?

0

sharuk-khan-300x206কেবল বলিউডে নয়, ব্যবসায়িক অঙ্গণেও বিরাট দাপুটে শাহরুখ খান। অভিনয়ে সীমাবদ্ধ না থেকে তিনি জড়িয়েছেন বিভিন্ন বাণিজ্যে। সিনেমা বাছাইয়ের মতো এক্ষেত্রেও যথেষ্ঠ দূরদর্শিতা ও বিচক্ষণতার পরিচয় দিয়েছেন কিং খান।

তাই তো আজ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) মতো অর্থকড়ি একটি টুর্নামেন্টে কলকাতা নাইট রাইডার্সের মতো একটি দলের মালিক শাহরুখ। রেড চিলিজ নামে একটি চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠানেরও তিনি মালিক। মেক্সিকোর কিডজানিয়ার নামে একটি কোম্পানিতেও আছে তার ২৬ শতাংশ মালিকানা।

এছাড়াও আরো নামী-বেনামী কতো ব্যবসায় বিনিয়োগ আছে শাহরুখ খানের, তা কে জানে! এতো এতো ব্যবসা থেকে যে কতো কতো টাকা আয় করেন কিং খান- তার হিসেব জানা দুষ্কর। তবে অংকটা যে বিরাট তা বলাই বাহুল্য। কিন্তু এতো টাকা দিয়ে কি করেন তিনি?

সম্প্রতি হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই প্রশ্নটির উত্তর দিয়েছেন শাহরুখ খান নিজেই। বলেছেন, ‘এসব ব্যবসা থেকে যা আয় হয়, তা বিনিয়োগ করা হয় বড় বাজেটের ছবি নির্মাণের জন্য।’

আরো স্পষ্ট করে বললে- যে ধরণের ছবিতে শাহরুখ অভিনয় করতে চান, কিন্তু যে ছবি তৈরি করে না কেউ। তেমন ছবি বানানোর কাজেই অন্য ব্যবসার আয় লগ্নি করেন বলিউড বাদশাহ।

কিছু কিছু ক্ষেত্রে অবশ্য এই ধরণের লগ্নি লাভের চেয়ে ভারি করেছে লোকসানের খাতা। তবে বিবিধ উপায়ে তা পুষিয়ে নেওয়ার পদ্ধতিটাও বেশ ভালো করেই জানেন শাহরুখ খান। তিনি বলেন, ‘কাজটা যতো জটিল, সমাধান খুঁজতে হবে ততোই সহজ এবং সরল পদ্ধতিতে।’

শুধু কথায় নয়, কাজেও এই পদ্ধতির প্রয়োগ ঘটান শাহরুখ। আর তার বদৌলতেই শূণ্য থেকে ক্যারিয়ার শুরু করা এই মানুষটি এখন আনুমানিক ৬০ কোটি মার্কিন ডলার মূল্যের সম্পদের মালিক।

Comments
Loading...