কংগ্রেসর ভরাডুবি! কংগ্রেস মাত্র ৬৮, বিজেপি ২৪১, অন্যান্য ১২২

0 ১৬

India01_816008890নয়াদিল্লি থেকে: ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের ফলাফল আসতে শুরু করেছে। ৫৪৩টি আসনের মধ্যে সকাল নয়টা ৫০ মিনিট পর্যন্ত ৪২৫টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৪১, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ৬৮ ও অন্যান্য প্রার্থীরা ১২২টি আসনে বিজয়ী হয়েছেন। তবে ভারতীয় নির্বাচন কমিশন সকাল ৯টা ১৫ মিনিট পর্যন্ত ফলাফলে বলছে, ঘোষিত ১৯৯টি আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ৯৮, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ৩৪ ও অন্যান্য প্রার্থীরা ৬৭টি আসনে বিজয়ী হয়েছেন।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। সুবিশাল ভারতের ৫৪৩টি আসনের ভোট গণনা শেষে দুপুর ২টার মধ্যে বেসরকারিভাবে একটি ফলাফল পাওয়া যাবে। চূড়ান্ত ফলাফল হতে সন্ধ্যা হয়ে যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সন্ধ্যা সাড়ে ছয়টায় নির্বাচন কমিশন থেকে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

গত ৭ এপ্রিল থেকে শুরু করে ১২ মে পর্যন্ত দেশের ৫৪৩টি আসনের ভোটাররা তাদের পছন্দের প্রতিনিধিকে ভোট দিয়েছেন। এ নির্বাচনে অংশ নেন ৮ হাজার ২৫১ জন প্রার্থী।

প্রায় ১২৭ কোটি জনসংখ্যার দেশে ৮১ কোটি ৪৫ লাখ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন প্রায় ৫৫ কোটি।

ভোট গণনার জন্য গণনা কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। কেন্দ্র ও রাজ্য পুলিশের পাশাপাশি প্যারা মিলিটারির নিরাপত্তা বাহিনীর সদস্যও মোতায়েন করা হয়েছে।

ভারতের নির্বাচন কমিশন জানায়, সারা দেশে মোট ৯৮৯টি সেন্টারে এবারের ভোট গণনা করা হচ্ছে। সেসব সেন্টার থেকে ফলাফল আসবে প্রতিটি রাজ্যের রাজধানীতে অবস্থিত ফলাফল কেন্দ্রে। সেখান থেকে প্রাপ্ত তথ্য প্রতি ৫ মিনিটি পর পর ওয়েবসাইটে প্রকাশ করবে নির্বাচন কমিশন।

ভারতের কেন্দ্রীয় ও স্থানীয় সরকারের প্রায় ১০ লাখ কর্মকর্তা ভোট গণনা করছেন। শুক্রবার ভোর ৫টা থেকেই কর্মকর্তারা ভোট গণনা সেন্টারগুলোতে অবস্থান নিয়েছেন। ভোট গণনার সময় কর্মকর্তাদের মোবাইল ফোন ব্যবহার ও পুরো প্রক্রিয়াটি শেষ হওয়ার আগে গণনা কেন্দ্র ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভোট গণনা পর্যবেক্ষণে সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা উপস্থিত আছেন। কেন্দ্রগুলো থেকে প্রাপ্ত ফলের ভিত্তিতে সন্ধ্যা সাড়ে ছয়টায় নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল ঘোষণা করবে।

Comments
Loading...