কংগ্রেসের ভরাডুবি, নিরঙ্কুশ জয় বিজেপির! এনডিএ ৩৩৬, ইউপিএ ৫৯, অন্যান্য ১৪৮

0

Modi_Victoryনয়াদিল্লি থেকে: ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। ৫৪৩টি আসনের মধ্যে বেলা সোয়া ১২টা নাগাদ ৫৪৩টি আসনেরই খসড়া ফলাফল ঘোষণা করা হয়।
এতে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ৩৩৬ আসনে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। বিপরীতে মাত্র ৫৯ আসন পেয়ে ভরাডুবি হয়েছে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ’র। অবশিষ্ট সব দলের প্রার্থীরা মিলে পেয়েছে ১৪৮টি আসন।  বিজেপি একাই জিতেছে ২৮৪ আসনে।

তৃতীয় স্থানে রয়েছে এডিএমকে। তারা জিতেছে ৩৭টি আসনে। চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস। তারা পেয়েছে ৩৪টি আসন।
তবে ভারতীয় নির্বাচন কমিশন এ সময় পর্যন্ত খসড়া ফলাফলে বলছে, ঘোষিত ৫২৬টি আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৬৮ ও কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ৪৯টি আসনে এগিয়ে রয়েছে।

স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। সকাল নয়টায় প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন কমিশন কার্যালয়ে আসেন।
সারা দেশে একযোগে মোট ৯৮৯টি সেন্টারে এ ভোট গণনা হয়।
প্রতিটি রাজ্যের রাজধানীতে অবস্থিত ফলাফল কেন্দ্রে ফলাফল ঘোষণা করা হয়। বিভিন্ন রাজ্য থেকে ফলাফল সমন্বয় করে রাজধানীতে আসে।
সুবিশাল ভারতের ৫৪৩টি আসনের ভোট গণনা শেষে দুপুর ২টার মধ্যে বেসরকারিভাবে একটি ফলাফল পাওয়া যাবে। আর নির্বাচন কমিশন সন্ধ্যা সাড়ে ছয়টায় সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবে।

গত ৭ এপ্রিল থেকে শুরু করে ১২ মে পর্যন্ত দেশের ৫৪৩টি আসনের ভোটাররা তাদের পছন্দের প্রতিনিধিকে ভোট দিয়েছেন। এ নির্বাচনে অংশ নেন ৮ হাজার ২৫১ জন প্রার্থী।
প্রায় ১২৭ কোটি জনসংখ্যার দেশে ৮১ কোটি ৪৫ লাখ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন প্রায় ৫৫ কোটি।

ভোট গণনার জন্য গণনা কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয় নির্বাচন কমিশন। কেন্দ্র ও রাজ্য পুলিশের পাশাপাশি প্যারা মিলিটারির নিরাপত্তা বাহিনীর সদস্যও মোতায়েন করা হয়।বাংলাদেশ

Comments
Loading...