কার হবে শেষ হাসি! ভারতীয় না শ্রীলংকা বাসি?

0 ১৭

dhoni-introদ্বিতীয়বার ওয়ার্ল্ড টি-টোয়েন্টির ফাইনালে উঠেছে ভারত। শ্রীলঙ্কা ফাইনালে উঠেছে তৃতীয়বারের মতো। প্রথমবার ফাইনালে উঠেই শিরোপা জিতেছিলো ভারত। আর শ্রীলঙ্কা দুই দুইবার ফিরেছে রানার আপের ট্রফি নিয়ে। এই ইতিহাস সামনে রেখে আরো একটি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে এই দুদল। এশিয়ার ক্রিকেটের এই দুই পরাশক্তির লড়াইয়ে কার হবে শেষ হাসি? এশিয়া চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার? নাকি বিশ্বচ্যাম্পিয়ন ভারতের?

সন্ধ্যা সাতটা থেকে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট অনুষ্ঠিতব্য ম্যাচটি শেষ হওয়ার আগে কোনো রকম ভবিষ্যত বাণী করে লাভ নেই। টি-টোয়েন্টিতে অবশ্য কোনো ম্যাচেই আগ বাড়িয়ে কিছু বলে লাভ হওয়ার সম্ভাবনা কম। কারণ এই ফরম্যাটে তো হংকংয়ের মতো দলের কাছে হেরে বসে বাংলাদেশ। কিংবা নেদারল্যান্ডসের মতো দলের কাছে লজ্জায় লাল হয় ইংল্যান্ডও! সুতরাং আজকেরও ম্যাচও যে অনিশ্চয়তার ঢালী সাজিয়ে বসে আছে তা এক রকম নিশ্চিত। তারপরও অবশ্য কোনো দলের বিশেষ প্রভাবে একপেশেও হয়ে উঠতে পারে ফাইনাল। বিশেষ কিছুটা হলেও ভারতের দিকে ঝুঁকে থাকছে সম্ভাবনার পাল্লা।

ভারতের দিকে সম্ভাবনার পাল্লা কেনো ঝুঁকে আছে? উত্তরটা খুব সহজ। দলের সেরা ব্যাটসম্যানরা আছেন ছন্দে। বিশেষ করে বিরাট কোহলি পুরো আসরেই খেলছেন একেবারে নিজের সহজাত ক্রিকেট। কোহলি সহজাত খেললে যা হয়, তাই হচ্ছে এবারও। প্রতিটি দলই মুখ থুবড়ে পড়ছে ভারতীয় ব্যাটিং লাইনের সামনে। বিশ্বসেরা ব্যাটিং লাইনের তকমা প্রায় নিজেদের করে নেওয়া ভারত এবার স্বরূপেই আছে। ফলে চেনা কন্ডিশনে কিছুটা হলেও এগিয়ে থাকছে ধোনির দল।

ধোনিদের এগিয়ে থাকাটা কেবল ব্যাট হাতেই নয়। বল হাতেও এবার দুর্দান্ত ভারতীয়রা। বিশেষ করে স্পিনাররা। পেসারর ঠিক জ্বলে উঠতে  না পারলেও স্পিনাররা নাচিয়ে ছাড়ছেন প্রতিটি দলের ব্যাটসম্যানদেরই। বিশেষ করে রবিচন্দ্রণ অশ্বিন ও অমিত মিশ্র। ভারতীয় স্পিনারদের সামনে আজ কঠিন পরীক্ষাই দিতে হবে লঙ্কান ব্যাটসম্যানদের।

লাইভ খেলা দেখুন

ব্যাটিং ও বোলিংয়ের যৌথ শক্তি প্রদর্শনীর সময়ে ভারত কিছুটা এগিয়ে থাকলেও, খুব বেশি পিছিয়ে নেই শ্রীলঙ্কাও। মাস খানেক আগে এশিয়া কাপ জয়ের স্মৃতি এখনো নিশ্চয় টাটকা হয়ে আছে লঙ্কানদের মনে। আছে এশিয়া কাপে ভারতকে হারানোর সুখও। এ ছাড়া এ আসরেও ব্যাটে বলে দুর্দান্ত খেলছেন লঙ্কানরা। তারপরও শ্রীলঙ্কার পক্ষে বাজি ধরতে সংশয় থাকছেই, কারণ ম্যাচটা যে ফাইনাল! আর ফাইনাল মানে বেশির ভাগ ক্ষেত্রে শ্রীলঙ্কা পা হড়কে যাওয়া। আজ কী হবে কে জানে!

ভারতের মতো শ্রীলঙ্কারও জয়ের জন্য বিশেষ ভূমিকা পালন করতে হবে তাদের স্পিনারদের। ফলে ওয়ার্ল্ড টি-টোয়েন্টির তৃতীয় অল এশিয়ান ফাইনাল হয়ে উঠতে পারে দুই প্রতিবেশি দেশের স্পিন শক্তির অঘোষিত লড়াই। যে লড়াইয়ের ঠিক আগে ভারত কিছুটা এগিয়ে, কিন্তু খুব ব্যবধানে পিছিয়ে নেই শ্রীলঙ্কাও। ফলে জমজমাট এক ফাইনালের অপেক্ষায় বসে যেতে পারেন কোটি ক্রিকেটপ্রেমী।

Comments
Loading...