কুয়েট শিক্ষার্থীরা তৈরি করলো স্মার্ট ওয়াচ

0 ১৭

Khulna_kuet_smart_1_583086751খুলনা: আধুনিক যুগে প্রায় প্রত্যেকেরই স্মার্ট ফোন রয়েছে। কল রিসিভ অথবা বার্তা চেক করার জন্য প্রত্যেককেই পকেট কিংবা পার্স থেকে ফোন বের করতে হয়। গুরুত্বপূর্ণ মিটিং চলাকালে, মানুষের ভিড়ের মাঝে অথবা  ড্রাইভিং-এর সময় পকেট কিংবা পার্স-এর ভেতর থেকে ফোন বের করে গুরুত্বপূর্ণ কল রিসিভ কিংবা বার্তার জবাব দেয়া প্রায়শই সম্ভব হয় না। কিন্তু কেমন হত যদি মোবাইল ফোন এর কল কিংবা বার্তার নোটিফিকেশন পাওয়া যেত ফোন হাতের মুঠোয় না থাকা সত্ত্বেও। এই ধারণা থেকেই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এর তৃতীয় বর্ষের শিক্ষার্থী সৈয়দ তাসনিমুল ইসলাম ও সৈয়দ ইরফান আলী মির্জা তৈরি করেছেন স্মার্ট ওয়াচ (SmartWatch)।

শনিবার এই দুই মেধাবী শিক্ষার্থীর সঙ্গে কথা হয় বাংলানিউজের। এ সময় তারা তাদের তৈরি করা স্মার্ট ওয়াচ সম্পর্কে বলেন, বর্তমান ইলেক্ট্রনিক্ বিশ্ববাজারে স্মার্ট ওয়াচ-এর অনেক চাহিদা। অনেক আন্তর্জাতিক কোম্পানি স্মার্ট ওয়াচ বাজারে ছেড়েছে এবং ছাড়বে। যেমন Pebble , Samsaung Galaxy Gear , Google Watch ,  I Watch।

কিন্তু সবক’টিরই দাম ১৮ হাজার টাকা থেকে শুরু হয়ে ৩০ হাজার টাকা পর্যন্ত হয়। আরও সমস্যা হল এক এক কোম্পানির স্মার্ট ওয়াচ নির্দিষ্ট কিছু হ্যান্ডসেট-এর জন্যই কাজ করে।

আমাদের স্মার্ট ওয়াচ এর নাম WATCH| GUv Android চালিত সকল প্রকার স্মার্ট ফোনেই সাপোর্ট করে। এ জন্য প্রথমে আমরা একটি Android অ্যাপ্লিকেশন বানাই। এরপর হার্ডওয়্যারের কাজ শুরু করি । হার্ডওয়্যার হিসেবে আমরা ব্যবহার করি ArduinoProMicro/Nano , BluetoothModule HC-05 , OLED display , RTC(Real Time Clock ) module , 5 way Switch  , vibrator motor ।

Android এর হ্যান্ড সেটকে আমরা প্রথমে Bluetooth communication এর মাধ্যমে সংযুক্ত করি আমাদের BluetoothModule এর সাথে। আমাদের Android অ্যাপ্লিকেশনটি প্রতি সেকেন্ডে হ্যান্ডসেটের ইনকামিং কল এবং বার্তা চেক করতে থাকে। যখনই কোন ইনকামিং কল আসে স্মার্ট ওয়াচ ব্যবহারকারীর হাতে vibration হবে এবং ঘড়ির display তে কল কারির নাম যদি তা হ্যান্ডসেটেসেভ করা থাকে কিংবা না থাকলে মোবাইল নাম্বার দেখা যাবে। কল মিস হলে missed call লিখাটি উঠবে অথবা কলটি গুরুত্বপূর্ণ হলে স্মার্টওয়াচ এর বাটন চেপে কলটি রিসিভ করা যাবে।

তারা আরও বলেন, কোনো বার্তা এলে ঘড়ির display তে প্রেরকের পরিচয়সহ বার্তার প্রথম ৩০ বর্ণ প্রদর্শিত হবে। এছাড়া এই ঘড়ি দিয়ে মোবাইলের রিং ভলিউম, মিউজিক এর ভলিউম কমানো কিংবা বাড়ানো, মিউজিক এর Track বদলানো যাবে । স্মার্ট ফোনগুলোর একটি জনপ্রিয় ও অতি প্রয়োজনীয় ফিচার হল তা দিয়ে  GPS (Global Positioning System ) অর্থাৎ আপনার বর্তমান অবস্থান দেখা যায় ।

যেকোনো অপরিচিত জায়গায় গেলে যা খুবই কাজে লাগে। আমাদের স্মার্ট ওয়াচ দিয়ে স্মার্ট ফোন-এর GPSAb করা যায় এবং স্মার্ট ফোন GPS এর ডাটা সরাসরি স্মার্ট ওয়াচেও দেখা যায়। Display তে এসবের পাশাপাশি রুমের তাপমাত্রা এবং ফোনের ব্যাটারি লেভেলও দেখা যায়।

সৈয়দ তাসনিমুল ইসলাম ও সৈয়দ ইরফান আলী মির্জা বলেন, আমরা এই প্রোজেক্টের কাজ শুরু করেছিলাম ৩ মাস আগে যা সফলভাবে সম্পন্ন হয় ২০১৪ সালের ৮ এপ্রিল। ২০১৪। এ কাজের সুপারভাইজার ছিলেন আমাদের বিভাগের লেকচারার সুমিত সাহা এবং উৎসাহ দিয়েছে বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান।

তারা বলেন, স্মার্ট ওয়াচের খরচ ৬ হাজার টাকা যা কোন কোম্পানির সাহায্য পেলে আমরা খুব দ্রুত মার্কেটে ছাড়তে পারব।

কুয়েটের ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং-এর লেকচারার এ-কাজের সুপারভাইজার সুমিত সাহা বাংলানিউজকে বলেন, আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে বাংলাদেশও যে পিছিয়ে নেই কুয়েট শিক্ষার্থীরা এর প্রমাণ দিয়েছে বিভিন্ন সময় তাদের অভিনব সব আবিষ্কারের মধ্য দিয়ে। এবার তারা বিষয়টির প্রমাণ দিলো দেশে প্রথমবারের মতো সবচেয়ে কম মূল্যের স্মার্ট ওয়াচ তৈরি করে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থীরা এর আগে লাইন ফলোয়ার, মেজ সলভার, অবস্টাকল অ্যাভয়ডার, গারবেজ ক্লিনার, ভয়েস কন্ট্রোল রোবট, নিঃশব্দে চলা উড়োজাহাজ, অন্ধদের জন্য বিশেষ চশমা, ইউনিভার্সাল স্মার্ট এনার্জি মিটার তৈরি করেছেন। আর এসব আবিষ্কারের সংবাদ সবার আগে গুরুত্বের সঙ্গে প্রকাশিত হয়েছে বাংলানিউজে।

Comments
Loading...