গাজায় ৪৬৯ শিশুকে হত্যা করা হয়েছে: ইউনিসেফ

0 ২০

22388_1গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় ৪৬৯ জন শিশু নিহত হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফের জ্যেষ্ঠ কর্মকর্তা পার্নলিনি আয়রনসাইড। ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলের ইউনিসেফের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের গাজা অঞ্চলের প্রধান আয়রনসাইড বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

ইসরায়েলি হামলা মুখে গাজার ভঙ্গুর পরিস্থিতিতে এর ১৮ বছরের কম বয়সী ১০ লাখ বাসিন্দা ‘মারাত্মক’ অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন করে আবার যুদ্ধ শুরু হওয়ার দুদিন পর তিনি বলেন, “হামলার ফলে পরিস্থিতি অত্যন্ত মারাত্মক আকার ধারণ করেছে এবং এর ভার শিশুদের ওপর গিয়ে পড়ছে।” “৪৮ ঘন্টায় আরো ৯ শিশু নিহত হয়েছে। দুর্ভাগ্যজনকভাবে, এতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আমাদের হিসেবে নিহত শিশুর সংখ্যা ৪৬৯ জনে এসে দাঁড়িয়েছে।”

হামাস ও ইসরায়েলের মধ্যে পাঁচদিন যুদ্ধবিরতি চলার পর আরো একদিন তা বাড়ানোর কথা নিশ্চিত করেছিল মিশরীয় সরকার। কিন্তু মিশরীয় নিশ্চয়তাকে অসার প্রমাণিত করে ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আবার লড়াইয়ে জড়িয়ে পড়ে দুপক্ষ।

গাজার অবকাঠামোর ব্যাপক ধ্বংস, আঘাত ও আহতদের সংখ্যাধিক্য শিশুদের আবেগিকভাবে ও মানসিকভাবে অস্থির করে তুলছে বলে সতর্ক করেন তিনি।

গাজার শিশুরা কোথাও যাওয়া নিরাপদ নয় বোধ করছে বলে জানিয়েছেন জাতিসংঘের এই কর্মকর্তা।

“শিশুদের মধ্যে নিরাপত্তা বোধ তৈরি করা জরুরি,” বলেন কানাডায় জন্মগ্রহণকারী মানবাধিকার আইনজীবী আয়রনসাইড।

Comments
Loading...