চাকরির জন্য দিতে হবে কুমারীত্ব পরীক্ষা

0 ১৬

E5R114 Cervical brush used for to perform vaginal smear test analysis.ঢাকা: ব্রাজিলে সরকারি চাকরিতে নারীদের অংশগ্রহণের জন্য কুমারীত্ব পরীক্ষা অথবা গাইনি টেস্টের ফলাফল চাওয়া হচ্ছে। ২৫ বছরের কম বয়সী নারী যাদের বিয়ে হয়নি সরকারি চাকরি গ্রহণের জন্য তাদেরকে অবশ্যই সতীত্বের প্রমাণ দিতে হবে। সম্প্রতি দেশটির সাওপাওলো অঙ্গরাজ্যের শিক্ষা দপ্তরের একটি চাকরির জন্য নারীদেরকে ওই দুটি টেস্টের যে কোনো একটির ফলাফল জমা দিতে বলা হয়।

কুমারীত্ব পরীক্ষার এই বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে দেশটির মানুষের মধ্যে। তাদের মতে এর মাধ্যমে নারীদেরকে তাদের সতীত্ব প্রমাণে বাধ্য করা হচ্ছে। আনা পলা ডে অলিভেরা কাস্ত্রো নামে এক নারী আইনজীবী বলেন, ‘এটা নারীর অধিকার হরণ করে। এটা এমন একটি বিষয় যেটা নারী গোপন রাখার অধিকার রাখে। এ ধরণের তথ্য চাওয়া খুবই অদ্ভূত।’

আন্তর্জাতিক বার্তা সংস্থা এপির খবর অনুযায়ী ২০১২ সালে দেশটির কেন্দ্রীয় সরকার এই আইনটি জারি করে। সরকারের কয়েকজন মুখপাত্রও সরকারের এই আইনটির ব্যাপারে বেশ সমালোচনা করেন। দেশটির কেন্দ্রীয় সরকারের এক কর্মকর্তা বলেন, এটা সংবিধানের উল্টো।

গত বছরও এ ধরনের ঘটনা ঘটেছিল বাহিয়াতে। পুলিশের চাকরির জন্য নারীদের কুমারিত্ব পরীক্ষায় অংশ নিতে বলা হয়েছিল। শেষ পর্যন্ত জনগণের প্রতিবাদের মুখে দেশটির প্রেসিডেন্ট আইনটি বাতিল করে দেন।

বিষয়টি জানতে পেরে সরকারী আইনজীবীর অফিসের পক্ষ থেকে অনুসন্ধান করা হয়।

Comments
Loading...