চিনির বিকল্পে আরো বিপদ!

0

72389_diabeticওজন কমানোর জন্য বাদ দিয়েছেন চিনি? বেছে নিয়েছেন ‘কৃত্রিম শর্করা’? কিংবা ডায়বেটিসের জন্য চিনি খাওয়া ছেড়েছেন? ‘কৃত্রিম শর্করা’ ‘চিনি কম’। অথবা চিনির বিকল্প। থাকতে হবে ‘স্লিম ট্রিম’ তাই মানতে হবে নিয়ম। কিংবা ডায়বেটিসের কারণে। কিন্তু চিনির বিকল্প হিসেবে ব্যবহার করা কৃত্রিম শর্করায় আপনার ওজন তো বাড়াবেই সঙ্গে বাড়বে ডায়বেটিসও।

সম্প্রতি  ‘উইজম্যান ইনস্টিটিউটের’ গবেষণা জানাচ্ছে এমনই তথ্য। কৃত্রিম শর্করা পরীক্ষা করে দেখা গেছে এতে ক্যালরির পরিমাণ খুবই বেশি। যা শরীরে চিকিৎসক ইরান এলিনাভ জানালেন, এই  কৃত্রিম শর্করার ফলেস শরীরে বিপাক ক্ষার অর্থাৎ মেটাবলিট রেট বাড়ে। যার ফলে খাবার তাড়াতাড়ি পরিপাক হয়ে গিয়ে খিদে পায়। এবং প্রয়োজনের তুলনায় বেশি খাওয়ার ফলে বাড়ে ওজন। তেমনই, ডায়বেটিসের ক্ষেত্রে গ্লুকোজ মিশে যাচেছ রক্তের সঙ্গে ফলে বাড়ছে ডায়বেটিস কমছে তো নয়ই বরং বেড়ে যাচ্ছে।

এই গবেষণার পরই গবেষকদের একটি দল পরীক্ষা করেন ৩৮১ জন মানুষকে। যারা এই কৃত্রিম শর্করা ব্যবহার করেছেন।৷  তাদের কৃত্রিম শকচ্ছ্ররা ব্যবহার করার আগেও একবার পরীক্ষা করা হয়। কিন্তু পরে রক্ত পরীক্ষার ফল মিলিয়ে দেখা যায় কৃত্রিম শর্করা ব্যবহারে ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় দ্বিগুণ। এই বার্তা পৌঁছতেই কপালে ভাঁজ পড়েছে ‘ফিগার কন্সাস’ নারীদের। তবে কী উপায়। চিকিৎসকরা বলছেন, চিনিতেই ফিরে আসুন। কম খান তবে চিনিই খান। কৃত্রিম শর্করার খপ্পরে না পড়াই ভালো।

Comments
Loading...