চিলিতে আবারো শক্তিশালী ভূমিকম্প

0 ২৪

chile-311x186চিলিতে আবারো শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার দেশটির উত্তরাঞ্চলে আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রা। খবর রয়টার্স।

এ ঘটনায় আবারো চিলির উপকূলীয় এলাকায় এবং পেরুতে সুনামি সতর্কতা জারি করা হয়। একইসাথে উপকূলীয় এলাকার বাসিন্দাদের জরুরি ভিত্তিতে সরিয়ে নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, চিলির বন্দর নগরি ইকুয়েড় থেকে মাত্র ১২ মাইল দক্ষিণে ভূপৃষ্ঠের ১২ দশমিক ৪ মাইল গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল। প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, এলাকাটিতে ব্যাপকভাবে সুনামির হুমকি না থাকলেও সর্বশেষ এ ঘটনা স্থানীয়ভাবে সুনামি ঘটাতে পারে।

তবে এখন পর্যন্ত কি পরিমাণ মারাত্মক ক্ষয়ক্ষতি বা প্রাণহানি হয়েছে সে সম্পর্কে কোনো প্রাথমিক ব্ক্তব্য পাওয়া যায়নি। তবে দেশটির প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেট ভূমিকম্পে বিপর্যস্ত এলাকা পরির্দশন করেছেন।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, ভূমিকম্পে আক্রান্ত আরিকার হোটেল থেকে প্রেসিডেন্টকে সরিয়ে নেয়া হয়েছে। এর আগে মঙ্গলবার রাতে ৮ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে ৬ জন নিহত হয়। এবং অনেক জায়গায় ভূমিধসের ঘটনা ঘটে। এ ঘটনায় হাজার হাজার মানুষকে উপকূলীয় এলাকা থেকে নিরাপদ এলাকায় সরিয়ে আনা হয়।

Comments
Loading...