জ্বলছে আগুন – ভাঙচুর শতাধিক, আতঙ্কিত মানুষ

0

Trakবিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা লাগাতার অবরোধের চতুর্থ দিনের শুরুতেই দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ, সমাবেশ, ভাঙচুর ও রাস্তায় পেট্রল ঢেলে আগুন দিয়েছে অবরোধকারীরা। এছাড়া দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে।

শুক্রবার সকাল থেকে রাত ১২ টার মধ্যে রাজধানীসহ সারাদেশে ১১ টি গাড়িতে আগুন দেয়া হয়েছে।

রাজধানীর মিরপুর, মতিঝিল ও বিজয়নগরে পৃথক তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত ১১টা থেকে সাড়ে ১২ টার মধ্যে এসব বাসে আগুন দেওয়া হয়।
ফায়ার সার্ভিসের কর্তব্যরত অফিসার আতাউর রহমান পিএনএসকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, বাসে আগুন দেওয়ার খবর শুনে ফায়ার সার্ভিসের ইউনিট পাঠানো হয়েছে। তবে এসব ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ বা হতাহতের খবর জানাতে পারেননি তিনি।

ঢাকা-মাগুরাগামী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

জানা গেছে, ঢাকা-মাগুরা রোডের ভায়না মোড়ে ঢাকাগামী একটি যাত্রীবাহী বাসে পেট্রোল দিয়ে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে করে গাড়ীর সুপারভাইজার রুবেল অগ্নিদগ্ধ হন। পরে তাকে স্থানীয় একটি হাসপালে নেয়া হলে সেখানে সাময়িক চিকিৎসা দেওয়া হয়। মাগুরা জোনের এএসপি সুদর্শন কুমার রায় ঘটনার বিষয়টি পিএনএসকে নিশ্চিত করেছেন।

এদিকে অবরোধ ঠেকাতে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তারা অবরোধকারীদের ব্যাপকভাবে ধরপাকড় করছেন।

রাজধানীর পল্লবীর পুলিশ ফাঁড়ির সামনে দুটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে বিক্ষুব্ধ অবরোধকারীরা। শুক্রবার রাত সোয়া ৯টার দিকে বাসে আগুন দেয়ার এ ঘটনা ঘটে।

পল্লবী থানার ওসি জিয়াউজ্জামান প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে গণমাধ্যমকে জানান, দুর্বৃত্তরা বাস দুটিতে আগুন দিয়ে পালিয়ে যায়। এতে কোনো যাত্রী আহত হয়েছেন কিনা তা তিনি নিশ্চিত করতে পারেননি।

মিরপুর ১০ নম্বরের ওভার ব্রিজ থেকে অবরোধকারীরা বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে মিরপুর থানার কনস্টেবল বাবুল আহত হয়েছেন বলে জানা যায়।

সন্ধ্যা সাড়ে ৬টায় ককটেলের বিস্ফোরণে পুলিশ কনস্টেবল বাবুল আহত হন।

তবে তথ্যটি নিশ্চিত হতে মিরপুর থানায় যোগযোগ করা হলে এসআই আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, তথ্যটি এখনো আমরা অফিসিয়ালি নিশ্চিত করতে পারছি না। আরো কিছুক্ষণ পরে ফোন করলে নিশ্চিত করতে পারবো।

একই সময় খামারবাড়ীতেও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয়রা। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে কেরানীগঞ্জে একটি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ঘটনার সত্যতা গণমাধ্যমকে জানিয়ে দক্ষিণ কেরাণীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মো. বিজয় বলেন, এমন একটি ঘটনার খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে গিয়েছে।

রাজধানীর প্রগতি সরণির নতুনবাজার এলাকায় দুটি ককটেল বিস্ফোরিত হয়েছে।
সন্ধ্যা সাড়ে ৭টায় নতুন বাজার ব্রিজের ওপর থেকে ককটেল দুটি নিক্ষেপ করে অবরোধকারীরা।

ককটেল বিস্ফোরণের সঙ্গে সঙ্গে নতুনবাজার মোড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ঘটনায় মার্কিন দূতাবাস এলাকায় বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। তবে ককটেল বিস্ফোরণে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রাজধানীর নয়াপল্টনের স্কাউট ভবনের সামনের সড়কে পরপর দু’টি পেট্রোল বোমার বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধকারীরা। সন্ধ্যা সোয়া ৭টার দিকে স্কাউট ভবনের পাশের একটি মার্কেটের গলির মুখে এ বিস্ফোরণ ঘটানো হয়।

এ ঘটনায় জড়িত সন্দেহে ঘটনাস্থল থেকে একজনকে আটক করেছে পুলিশ।

রাজধানীর মহাখালীর নাবিস্কোর সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে অবরোধকারীরা। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনাটি ঘটে।

ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্সের ডিউটি অফিসার নিলুফার ইয়াসমিন গণমাধ্যমকে বলেন, মহাখালীর নাবিস্কোর সামনে সন্ধ্যা ৭টার দিকে বলাকা পরিবহনের (ঢাকা মেট্রো- জ-১১-১৭০৭) একটি বাসে আগুন দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। খবর পেয়ে স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিস আগুন নির্বাপণ করে। তবে এ ঘটনায় কেউ আহত হয়েছে বলে জানা যায়নি।

রাজধানীর শাহজাদপুরে ঝটিকা মিছিল করেছে অবরোধ সমর্থনকারী একটি দল। এ সময় তারা দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

শুক্রবার দুপুর সাড়ে ১২টায় এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা গণমাধ্যমকে নিশ্চিত করেন গুলশান থানার ওসি (তদন্ত) ফিরোজ কবির।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়েছে।

শুক্রবার রাতে বাংলাদেশ জুট এ্যাসোসিয়েশনের প্রধান কার্যালয়ের সামনে অগ্নিসংযোগের ঘটনায় কেউ দগ্ধ হয়নি বলে জানায় পুলিশ। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওসি মঞ্জুর কাদের গণমাধ্যমকে জানান, রাত ৮টার দিকে বঙ্গবন্ধু সড়কে ঢাকাগামী বন্ধন পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

গাজীপুর: গাজীপুরের চান্দনা চৌরাস্তা মোড় এলাকা থেকে ককটেলসহ ১২ জামায়াত-শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। সন্ধ্যায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় চারটি ককটেল ও বেশ কিছু জিহাদী বই জব্দ করা হয়েছে।

জেলা পুলিশ সুপার মো. হারুন অর রশিদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, আটকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

কুমিল্লা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামের ভিটা ওয়ার্ল্ডের সামনে একটি মালবাহী ট্রাকে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। তবে এতে কেউ আহত হয়নি।

এছাড়া উপজেলার চিওড়া এলাকায় ৭/৮টি যানবাহন ভাঙচুরের খবর পাওয়া গেছে।

রাত পৌনে ৯টায় ট্রাকে আগুন ও রাত সাড়ে ৮টা পর্যন্ত ট্রাক, বাস, অটোরিকশাসহ যানবাহন ভাঙচুর করা হয়।

টাঙ্গাইল: টাঙ্গাইলে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কাঁচামাল বোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা।
রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার কান্দিলা এলাকায় এ ঘটনা ঘটে। তবে, এতে হতাহতের ঘটনা ঘটেনি।
টাঙ্গাইল ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আতাউর রহমান সাংবাদিকদের জানান, সিরাজগঞ্জ থেকে ঢাকার কাওরান বাজার উদ্দেশে যাচ্ছিলো কাঁচামাল বোঝাই ট্রাকটি।
পথে কান্দিলা এলাকায় ট্রাকটি থামিয়ে চালক ও হেলপারকে নামিয়ে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
বগুড়া: বগুড়ার ধুনট উপজেলায় পুলিশের সঙ্গে অবরোধকারীদের পাল্টাপাল্টি ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনা ঘটে।

শুক্রবার দুপুর ১২টার দিকে ধুনট-শেরপুর রোডের হুকুম আলী বাসস্ট্যান্ড এলাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৫ রাউন্ড শর্ট গানের গুলি ছোঁড়ে। এতে পুলিশ সদস্যসহ ২৪ জন আহত হয়েছেন। পরে এলাকায় অভিযান চালিয়ে বিএনপি ও শ্রমিকদল নেতাকর্মীসহ পাঁচ জনকে আটক করেছে পুলিশ।

এ সময় স্থানীয় যুবদল নেতা আমিনুল ইসলাম (৩০), শ্রমিকদল নেতা মাহমুদুল হাসান বিদ্যুৎ (৩২) ও ছাত্রদল নেতা রাজু আহম্মেদ (২৮) সহ কমপক্ষে ২০ আহত হন।

ধুনট থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান পিপিএম জানান, দুপুরের পর থেকে এলাকার পরিবেশ শান্ত রয়েছে।

এদিকে বগুড়ার বিভিন্ন এলাকা থেকে বিএনপি ও জামায়াত-শিবিরসহ ৪৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার বিকালে বগুড়ার সহকারী পুলিশ সুপার (সদর) গাজিউর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সন্ত্রাস ও নাশকতা বিরোধী অভিযানে বগুড়ার বিভিন্ন এলাকা থেকে ৪৩জনকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ সূত্র জানায়, বৃহস্পতিবার বিকাল থেকে শুরু হওয়া বিশেষ অভিযান শুক্রবার বিকাল পর্যন্ত চলে।

নারায়ণগঞ্জ : সকালে অবরোধ সমর্থনে নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ এলাকায় জেলা বিএনপির নেতাকর্মীরা ঝটিকা মিছিল বের করেন। এ সময় পুলিশ বাধা দিলে বিক্ষুব্ধরা সড়কের পাশে পার্কিং করে রাখা ৯টি ট্রাক ও একটি প্রাইভেটকার ভাঙচুর করেন।

বরিশাল : বরিশালের কাউনিয়া টেঙটাইলস এলাকায় রাস্তায় আগুন জ্বেলে পিকেটিং করে অবরোধকারীরা। পরে পুলিশ এসে তা সরিয়ে দেয়।

সিরাজগঞ্জ : জেলার উল্লাপাড়ায় অবরোধ সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ২ জন গুলিবিদ্ধ হয়েছেন। গুলিবিদ্ধ ২ জন হলেন- উল্লাপাড়া উপজেলার উলিপুর গ্রামের শিবির কর্মী জান্নুল ও চৌকিদহ গ্রামের আব্দুল বাতেন।

সকালে বগুড়া-নগরবাড়ি মহাসড়কে উপজেলার চৌকিদহ ব্রিজের কাছে এই সংঘর্ষ হয়।

এ সময় জেলা শিবিরের সভাপতি সোলায়মান হোসেন ও অফিস সম্পাদক কিবরিয়াকে আটক করা হয়।

যশোর: যশোরে বিএনপি-জামায়াতের ছয় নেতাকর্মীসহ ৬ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত জেলার আট উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।
যশোর জেলা পুলিশের মুখপাত্র এএসপি রেশমা শারমীন বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, আটকদের মধ্যে বিএনপির পাঁচ জন ও জামায়াতের এক কর্মী রয়েছেন।

ঠাকুরগাঁও: নাশকতার আশঙ্কায় ঠাকুরগাঁওয়ে বিএনপি-জামায়াতের ৮ কর্মীকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক কর হয়। আটকরা হলেন- দুলাল, সাদেকুল, হুরুন অর রশিদ, আরিফুল, সাইদুল, আলতাফুর, মিজান ও লোকমান।
এদিকে, ২০ দলের ডাকা অবরোধ কর্মসূচি ঠাকুরগাঁওয়ে ঢিলেঢালাভাবে চলছে। কোনো নেতাকর্মীকে পিকেটিং, মিছিল-সমাবেশ করতে দেখা যায়নি।

ইবি : ২০ দলের ডাকা লাগাতার অবরোধের সমর্থনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিবির নেতাকর্মী ও ২০ দলের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

পরে ২০ দলের নেতাকর্মীরা সংঘবদ্ধ হয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে আগুন জ্বালিয়ে অবরোধ করে রাখে। এর আগে শিবিরের মিছিলে লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করেছে ইবি থানা পুলিশ।

শুক্রবার বেলা ১১টার দিকে এসব ঘটনা ঘটে। এদিকে, ঘটনাস্থল থেকে অবরোধকারী সন্দেহে ৪ জনকে আটক করে পুলিশ।

ফেনী: সকাল থেকে বিকাল পর্যন্ত ফেনীতে কমপক্ষে ২৫টি বিভিন্ন ধরনের যানবাহন ভাঙচুর করেছে পিকেটাররা। শহরের পশ্চিম রামপুর, নাসির মেমোরিয়াল কলেজ এলাকা, শহীদ শহিদুল্লা কায়সার রোড, সেন্ট্রাল হাই স্কুল এলাকা ও মোহাম্মদ আলী বাজারসহ মহাসড়কের কয়েকটি পয়েন্টে অবরোধকারী এ সময় প্রায় ২৫টি সিএনজিচালিত অটোরিকশা, কাভার্ডভ্যান ও ছোট-বড় পিকআপ ভাঙচুর করেছে বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনার সত্যতা স্বীকার করে ফেনী মডেল থানার ওসি মাহবুব মোরশেদ বলেন, বিভিন্ন পয়েন্ট অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস পালন করতে না দেয়া ও বিএনপি চেয়ারপাসনকে অবরুদ্ধ করে রাখা ও দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা ও গ্রেফতারের প্রতিবাদে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ডাক দেয় ২০ দলীয় জোট।

Comments
Loading...