ডাক্তারের বিকল্প পানি!

0 ১১

water-intro-311x186ছোটোবেলা থেকে জেনে এসেছেন পানির অপর নাম জীবন। এই ‘জীবনে’র মানে অনেকের কাছে প্রচণ্ড তৃষ্ণায় এক চুমুক পানি। কিন্তু পানির আছে আরও অনেক গুন। অবাক হওয়ার মতো কয়েকটি কাজ করে পানি।

জেনে নিন পানির কয়েকটি বিস্ময়কর গুণঃ
যারা স্থূলতার সমস্যায় ভোগছেন তাদের জন্য উত্তম ঔষধ পানি। পানি যে কোনো খাবার হজম করতে সহায়তা করে। পানি বেশি খেলে ক্ষুধা কমে যায় বলে ভারি খাবার খাওয়াও হবে কম। যা আপনার ওজন কমাতে সাহায্য করবে। আর ঠাণ্ডা পানি শরীরের তাপমাত্রা কমিয়ে দেয় বলে আবার স্বাভাবিক তাপমাত্রায় আসতে শরীরের প্রচুর ক্যালরি ক্ষয় হয়। ওজন কমাতে যা দারুণ ভূমিকা রাখে।

পানি না পেলে শরীর দুর্বল হয়ে পড়ে। পানি কমে গেলে শরীরে রক্তের পরিমাণও কমে যায়। তাই শরীরে রক্তের পরিমাণ ঠিক রাখতে বেশি বেশি পানি খান।

মস্তিস্কে পানির অভাব হলে তার স্বাভাবিক কর্মকাণ্ডে ভীষণ চাপ পড়ে। মানসিক দুশ্চিন্তা বেড়ে যায়। তাই যে কোনো পরিস্থিতিতেই পানি বেশি করে পান করুন। মানসিক চাপ কমে আসবে।

পানি ঠিকমতো না পেলে শরীরের মাংসপেশি কাজ করে না। তাই ব্যায়ামবীর বা মাংসপেশী সুগঠিত করতে চাইলে প্রচুর পরিমাণে পানি পান করুন।

পানি ত্বকের পানিশূন্যতা কমায়। ফলে ত্বকের খসখসে ভাব, বয়সের বলি রেখা কমে আসে। পানির কারণে ত্বকের রং উজ্জ্বল হয়। ফলে আপনাকে দেখা যাবে সজীব, প্রাণবন্ত।

কোষ্ঠকাঠিন্য রোধে পানি কার্যকর ভূমিকা রাখে। প্রচুর পানি খেলে খাবারের বর্জ্য শরীরের পানির সঙ্গে মিশে মলের সাথে বেরিয়ে যায়। ফলে শরীর থাকে ঝরঝরে।

পানি কিডনির পাথর প্রতিরোধ করে। পরিমাণ মতো পানি কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। পানি কম খেলে পাথর হওয়ার আশঙ্কা থাকে। তাই বেশি বেশি পানি পান করুন।

Comments
Loading...