ডিসিদের সতর্ক থাকার নির্দেশ

0 ১৪

image_55446_0দলীয় প্রধানের মানবতাবিরোধী মামলার রায়ে সরাদেশে জামায়াত-শিবির যাতে কোনো ধরনের নাশকতা ও বিশৃঙ্খলা করতে না পারে সে লক্ষ্যে সব জেলা প্রশাসককে (ডিসি) চিঠি দিয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একটি সূত্র সোমবার রাতে বিষয়টি নিশ্চিত করেছে। সন্ধ্যায় এ সংক্রান্ত চিঠি ডিসিদের পাঠানো হয়েছে বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র জানায়, জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলার রায় আগামীকাল মঙ্গলবার দেয়া হবে। গোয়েন্দা সূত্রে খবর আছে এ রায়কে কেন্দ্র করে সারাদেশে জামায়াতে ইসলামী ও তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবির নাশকতা চালাতে পারে। তাদের এ অপতৎপরতা ঠেকাতে সব ডিসিদের পরিস্থিতি স্বাভাবিক রাখতে পত্রের মাধ্যমে নির্দেশ দেয়া হয়েছে।
মঙ্গলবার ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধের মামলায় নিজামীর বিরুদ্ধে রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১. নিজামীর বিরুদ্ধে মোট ১৬টি অভিযোগের ওপর যুক্তিতর্ক শেষে মামলাটি সর্বমোট তিনবার রায়ের অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিল।
রাষ্ট্রপক্ষের অভিযোগপত্র অনুসারে নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগে গঠন করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ৩(২)(এ), ৩(২)(সি), ৩(২)(জি), ৩(২)(এইচ), ৪(১), ৪(২) ধারা অনুযায়ী মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উষ্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার উপর এসব অভিযোগ আনা হয়েছে। এছাড়াও এ আইনের ৪(১) ও ৪(২) ধারায় অনুযায়ী বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতা ও সুপিরিয়র রিসপনসিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) অভিযোগ রয়েছে নিজামীর বিরুদ্ধে।

Comments
Loading...