তারেকের ছাত্রলীগ দারা এডিট করা ছবি নিয়ে তোলপাড়

0 ১৪

image_81033_0ঢাকা: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি নকল ছবি নিয়ে ফেসবুকে তোলপাড় চলছে। ছবিটি ইন্টারনেটে ছড়িয়ে দিয়ে তা নাইট ক্লাবের ছবি বলে প্রচার চালানো হচ্ছে। অনলাইন অ্যাক্টিভিস্ট ও তারেকের ভক্ত-সমর্থক-শুভাকাঙ্ক্ষীরা দাবি করেছেন, তারেককে হেয় করার জন্যই এমন নকল ছবি তৈরি করে ইন্টারনেটে ছাড়া হয়েছে।

তবে তারেকের ভক্ত-সমর্থকরা এইমধ্যে আরেকটি ছবি ফেসবুকে ছড়িয়ে দিয়েছেন, যে ছবি থেকে তারেকের মাথা কেটে নিয়ে নকল ছবি তৈরি করা হয়েছে।

তুলনামূলক বিশ্লেষণে দেখা গেছে, ফটোশপেই ওই ছবিটি তৈরি করা হয়েছে। আসল ছবিতে দেখা যাচ্ছে- কোনো এক অনুষ্ঠানে তারেক রহমান নেতাকর্মীদের উদ্দেশে হাত নাড়ছেন। ওই ছবি থেকেই শুধু মাথা কেটে নিয়ে নকল ছবি তৈরি করা হয়েছে।

অনলাইনেও এ ছবিটি নকল দাবি করে ব্যাপক প্রতিবাদ জানানো হচ্ছে। ছবিটি যে আসল নয় তা নিয়ে ‍চুলচেরা ব্যাখ্যাও দেয়া হচ্ছে। তবে ছবিটি যে নকল নয় সে বিষয়ে কারো পক্ষ থেকে কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

এ বিষয়ে বিএনপি, যুবদল ও ছাত্রদলের একাধিক কর্মী দিবার্তা.কমের কাছে দাবি করেছেন, তারেক রহমানকে হেয় করার জন্যই এমন কাজ করা হয়েছে। এ কাজের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে তাদের শাস্তির দাবি জানান তারা। এ ছবি দেখে বিভ্রান্ত না হতে তারা সবাইকে অনুরোধও জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ফটোশপে দক্ষ এক যুবক জানান, এটা একেবারেই কাঁচা হাতের কাজ। প্রথম দেখাতেই বোঝা যাচ্ছে এটা ফটোশপে তৈরি করা নকল ছবি। তাছাড়া নকল ছবি দিয়ে আসল ছবি বের করার জন্য গুগলসহ বিভিন্ন সার্চ ইঞ্জিন আছে। আসল ছবি যদি ইন্টারনেটে থাকে তবে তা বের হবেই। এ যুগে এ ধরনের কাজ করা বোকামি ছাড়া আর কিছু নয়।

বিএনপিবাংলাদেশডটকম ও তারেক রহমান ফ্যান ক্লাব সাইটে বড় সাইজের আসল ছবি দেখা গেছে। লিংক: http://tariquerahmanfanclub.webs.com/apps/photos/album?albumid=4533119 এবংhttp://www.bnpbangladesh.com/index.php/collection/photo

এছাড়া জনপ্রিয় ছবির সাইট ফ্লিকারেও ছবিটি আছে http://www.flickr.com/photos/nationalist/with/44103246

উল্লেখ্য, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয়েরও এমন একটি ছবি নিয়ে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়।

Comments
Loading...