নির্বাচনের ৭ দিন আগে আ.লীগের ইশতেহার

0 ১১

AWAlঢাকা: বিরোধী জোটবিহীন দশম সংসদ নির্বাচনে নির্বাচনী ইশতেহার অগামী ২৮ ডিসেম্বর প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অর্থাৎ নির্বাচনের ৭ দিন আগে ইশতেহার প্রকাশ করবে দলটি।

আগামী নির্বাচনে অংশগ্রহণকারী ১২টি দলের মধ্যে আওয়ামী লীগেই প্রথম ইশতেহার প্রকাশ করতে যাচ্ছে। অনেকদিন থেকেই নির্বাচনী ইশতেহার তৈরিতে ব্যস্ত ছিল তারা। তবে নির্বাচনে অংশ নেয়া বাকি ১১ দল কেউই এখন পর্যন্ত নির্বাচনী ইশতেহার প্রকাশ করেনি।

জানা গেছে, আগামী শনিবার ২৮ ডিসেম্বর বিকেল ৩টায় জাকজমকপূর্ণ পরিবেশে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে অনুমোদিত ইশতেহার প্রকাশ করবে দলটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে বাংলামেইলকে নিশ্চিত করেছেন ইশতেহার প্রণয়ন কমিটির এক সদস্য।

গত ১৯ ডিসেম্বর বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী সরকারি বাবভবনে আওয়ামী লীগের কার্যনিবাহী সংসদের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রে জানা গেছে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত নির্বাচনী ইশতেহার প্রকাশের জন্য ইশতেহার প্রণয়ন কমিটিকে তাগিদ দেন।

এদিকে আওয়ামী লীগের দলীয় নির্বাচনী ইশতেহার প্রণয়ন কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রীর সাবেক জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম, উপদেষ্টা পরিষদের সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সভাপতিমণ্ডলীর সদস্য নূহ উল আলম লেনিন, আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক  সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগ নেতা সাবের হোসেন চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অর্থনীতিবিদ আবুল বারাকাত প্রমুখ।

‘শান্তি, উন্নয়ন এবং সমৃদ্ধির পথে এগিয়ে চলছে বাংলাদেশ’ এমন শ্লোগানে আত্ম-কর্মসংস্থানের উপর জোর দিয়ে চূড়ান্ত করা হয়েছে এবারের ইশতেহার। পাশাপাশি নারী উন্নয়ন ও নারী ক্ষমতায়নেও গুরুত্ব দেয়া হয়েছে। এছাড়াও গত নবম সংসদ নির্বাচনে অসমাপ্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং রূপকল্প ভিশন-২০২১ বাস্তবায়নে নেয়া হয়েছে বিভিন্ন লক্ক্ষ্যমাত্রা।

সূত্র জানায়, সোমবার ইশতেহারের চূড়ান্ত খসড়াটি আওয়ামী লীগের একজন নেতার প্রেসে ছাপানোর জন্য পাঠানো হয়েছে। এর আগে আরেকটি প্রেস থেকে ইশতেহারে প্রচ্ছদের কাজ চূড়ান্ত করা হয়।

এ প্রসঙ্গে সভাপতিমণ্ডলীর সদস্য নূহ উল আলম লেনিন বাংলামেইলকে বলেন, ‘আশা করছি আগামী তিন থেকে চার দিনের মধ্যে এবারের নির্বাচনী ইশতেহার প্রকাশ করতে পারবো। যদিও এবার ইশতেহার প্রকাশ করতে অনেককটাই দেরি হয়ে গেছে।’

প্রসঙ্গত, প্রতিটি নির্বাচনের ২ থেকে ৩ মাস আগে রাজনৈতিক দলগুলো নির্বাচনী ইশতেহার প্রকাশ করে থাকে। আর সেই ইশতেহারের উপর নির্ভর করেই চলে নির্বাচনী প্রচারণা। কিন্তু এবারের নির্বাচনের আগে আওয়ামী লীগেই একমাত্র দল যারা ইশতেহার প্রকাশ করছে। তাও নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে।

আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে ৩শ আসনের মধ্যে মাত্র ১৪৬টি আসনে এবার নির্বাচন হবে। বাকি ১৫৪ আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা জয়ী হয়েছেন। যদিও এ নির্বাচনে প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের জোটসহ অনেকগুলো দল অংশ নিচ্ছে না। উল্টো বিএনপি এ নির্বাচনকে প্রহসনের নির্বাচন বলে আখ্যা দিয়েছে।

Comments
Loading...