নোয়াখালী বিভাগ বাস্তবায়নের দাবি

0

Nowakhaliজোরালো হচ্ছে ‘নোয়াখালী বিভাগ’ বাস্তবায়নের দাবি। নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর এই তিন জেলা নিয়ে নতুন বিভাগ বাস্তবায়নের দাবিতে আন্দোলনে নামারও ঘোষণা দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার সকালে রাজধানীর কাঁটাবনে বিজেম কার্যালয়ে অনলাইনগ্রুপ সম্ভাবনার রায়পুরের উদ্যোগে আয়োজিত এক প্রস্তুতি সভায় এ ঘোষণা দেওয়া হয়।

সভা থেকে জানানো হয়, আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে আগামী ২৯ অক্টোবর সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে তিন জেলার বাসিন্দারা।

সম্ভাবনার রায়পুর গ্রুপের এডমিন জিল্লুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য দেন মাইজদীর জোবায়েদ হোসেন জুব, বেগমগঞ্জের ওয়াহিদ উদ্দিন, লক্ষ্মীপুর সদরের এমরান হোসেন রনী, লক্ষ্মীপুর সদরের ফিরোজ আলম টিপু, কমলনগরের সানা উল্লাহ সানু, ফেনীর ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, রায়পুরের মাহমুদুল হক নান্নু, রায়পুরের কাজী মঞ্জুরুল আলম, রামগঞ্জের ফরিদ আহমদ বাঙ্গালী, রামগতির এ এইচ এম নোমানসহ অন্যরা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে আসার পর প্রথম নোয়াখালীতেই আসেন জানিয়ে তাঁর স্মৃতিবিজড়িত পরিদর্শিত স্থান নোয়াখালী নামের একটি বিভাগ বাস্তবায়ন অনেক গুরুত্ব বহন করে বলে মত দেন বক্তারা।

এ সময় বক্তরা জাতীয়ভাবে নিজস্ব পরিচয় ধরে রাখতে নোয়াখালী বিভাগ বাস্তবায়নের আন্দোলন জোরদার করতে তিন জেলার বাসিন্দাদের প্রতি আহ্বান জানান। সেইসাথে বিভিন্ন স্থানে নোয়াখালীর ভাষার চর্চা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন। এ ছাড়া তিন জেলার মধ্যে একটি ঐক্য গড়ে তুলে সুপরিকল্পিতভাবে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তাঁরা।

আগামী ২৯ অক্টোবরের মানববন্ধনের জন্য বিশিষ্ট মানবাধিকার সংগঠক ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এ এইচ এম নোমানকে আহ্বায়ক, কুয়েতের বৃহত্তর নোয়াখালী সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার কাজী মঞ্জুরুল আলমকে সদস্য সচিব ও দৈনিক নতুন সময়ের নির্বাহী সম্পাদক জিল্লুর রহমানকে প্রধান সমন্বয়কারী করে একটি কমিটি গঠন করা হয়।

সূত্রঃ এনটিভি

Comments
Loading...