পুলিশের কাণ্ডারীসহ শীর্ষ পদে আসছে পরিবর্তন

0

Poঢাকা: রাজনৈতিক অস্থিরতা কাটিয়ে সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার পর এবার বাংলাদেশ পুলিশের শীর্ষ পদসহ বিভিন্ন পদে বড় ধরনের রদবদল আনা হচ্ছে। এ তালিকায় পুলিশের মহাপরিদর্শকসহ বিভিন্ন রেঞ্জের ডিআইজি, কমিশনার ও পুলিশসুপার পদ রয়েছে। চলতি মাসের মাঝামাঝি সময়ে পুলিশ প্রশাসনে বড় ধরনের এ রদবদল হবে বলে একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, বাংলাদেশ পুলিশের শীর্ষ পদ ইন্সপেক্টর জেনারেল অব পুলিশের (আইজিপি) রদবদলের জন্য দীর্ঘদিন ধরে চলছে জোড় লবিং। বর্তমান আইজিপি হাসান মাহমুদ খন্দকার এই পদে দীর্ঘদিন বহাল থাকলেও এবার পরিবর্তন আসার কথা রয়েছে। ইতিমধ্যে এ পদে পরিবর্তনের জন্য হাসান মাহমুদ খন্দকারকে সিনিয়র সচিব পদমর্যদায় পদায়ন করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হতে পারেন বর্তমান অতিরিক্ত আইজিপি (অ্যাডমিন অ্যান্ড অপারেশন) একেএম শহিদুল হক। তাকেও সম্প্রতি সচিব পদমর্যদায় পদায়ন করা হয়েছে।

এর আগেও পুলিশের শীর্ষ পর্যায়ে রদবদলের উদ্যোগ নেয়া হলেও দশম সংসদ নির্বাচনের আগে দেশব্যাপী বিরোধী জোটের আন্দোলন সংগ্রামের কারণে সরকার তা থেকে সড়ে আসে। তবে নির্বাচন সুষ্ঠুভাবে শেষ হওয়ার পর বর্তমানে দেশের রাজনৈতিক পরিস্থিতি শান্ত থাকায় পুলিশে বড় ধরনের রদবদলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জানা গেছে, আইজিপি হাসান মাহমুদ খন্দকারকে নিজ পদ থেকে সরিয়ে কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে তার জায়গায় বর্তমান অতিরিক্ত আইজিপি একেএম শহিদুল হক কিংবা জাবেদ পাটোয়ারিকে দায়িত্ব দিতে পারে সরকার। তবে এ ক্ষেত্রে শহিদুল হক এগিয়ে রয়েছেন সার্বিক বিবেচনা ও সরকারের শীর্ষ পর্যায়ে যোগাযোগের কারণে।

এছাড়াও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজির আহমেদকে আনা হতে পারে অতিরিক্ত আইজিপি (অ্যাডমিন অ্যান্ড অপারেশন) পদে। ইতিমধ্যে তাকে অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। ঢাকা রেঞ্জের ডিআইজি অথবা ডিএমপির কমিশনার পদে দায়িত্ব দেয়া হতে পারে রংপুর রেঞ্জের ডিআইজি এবং পুলিশ সদর দপ্তরের সাবেক ডিআইজি (এডমিন) ইকবাল বাহারকে। চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নওশের আলী খানকে সরিয়ে এই পদে আনা হতে পারে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (এডমিন) বিনয় কৃষ্ণ বালাকে।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলামকে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বদলি করে এই পদে খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. শফিকুর রহমানকে নিয়োগের আদেশ জারি করা হয়। পরবর্তীতে নানা তদবিরের মাধ্যমে সিএমপি কমিশনারের বদলির আদেশ গত ডিসেম্বর মাস পর্যন্ত বর্ধিত করা হয়। বর্তমান সরকার নতুন পরিকল্পনা অনুযায়ী পুলিশ বিভাগকে ঢেলে সাজানোর অংশ হিসেবে সিএমপির কমিশনার পদে আনা হচ্ছে খুলনা মেট্রোপলিটনের কমিশনার শফিকুর রহমানকে।

উল্লেখিত পদ ছাড়াও দেশের মেট্রোপলিটন এলাকার কমিশনার পদ, অতিরিক্ত কমিশনার পদ, বিভিন্ন জেলার পুলিশ সুপার পদ ও মেট্রোপলিটন এলাকার ডিসিসহ দেশব্যাপী পুলিশ বিভাগে বিভিন্ন পদে পদায়নের পাশাপাশি ব্যাপক রদবদল আনা হবে বলে সূত্রে জানা গেছে। তবে এ ব্যাপারে পুলিশের ঊর্ধ্বতন কেউ মুখ খুলতে রাজি হননি।

Comments
Loading...