প্রধানমন্ত্রীর উক্তি অরুচিকর ও অনভিপ্রেত : বি. চৌধুরী

0 ১৭

b-chowdhuryস্টাফ রিপোর্টার : বিকল্পধারা বাংলাদেশের প্রধান ও সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ.কিউ.এম. বদরুদ্দোজা চৌধুরী বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, একজন সাবেক প্রেসিডেন্টকে ‘বদু কাকা’ সম্বোধন করে প্রকাশ্য জনসভায় প্রধানমন্ত্রীর মতো ব্যক্তির পক্ষে কৌতুক-ব্যঙ্গোক্তি করা অরুচিকর। এটাকে অনভিপ্রেত বলেও তিনি উল্লেখ করেন।
গত শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে এক জনসভায় প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী এই নিন্দা জানান। বি. চৌধুরীর প্রেসসচিব জাহাঙ্গীর আলমের সই করা ই-মেইলে পাঠানো বিবৃতিতে তিনি নিজের অবস্থানও তুলে ধরেন।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাতে গুলশানে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন বদরুদ্দোজা চৌধুরী। পরদিন শুক্রবার এক জনসভায় ওই বৈঠককে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বিএনপির নেতা আন্দোলনের নতুন সূত্র খুঁজে বেড়াচ্ছেন। তাড়িয়ে দেয়া লোকদের সঙ্গে ধরনা দিয়ে বেড়াচ্ছেন। ছবিতে দেখলাম লাল শাড়ি পরে বদু কাকার সঙ্গে কথা বলছেন। জানি না তিনি রজনীগন্ধা নিয়ে গিয়েছিলেন কি না। এক সময় তো এমন তাড়া খেয়েছিলেন যে রেললাইনের তলা দিয়ে পালাতে হয়েছিল। তখন তিনি বলেছিলেন, আমি একগুচ্ছ রজনীগন্ধা নিয়ে চলে গেলাম। আজ দেখি দুজনে বসে কূজনে কী কথা বলে।
অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী বিবৃতিতে বলেন, আমি বদরুদ্দোজা চৌধুরী একজন সাবেক প্র্রেসিডেন্ট। একজন সাবেক প্র্রেসিডেন্টকে ‘বদু কাকা’ সম্বোধন করে প্র্রকাশ্য জনসভায় মাননীয় প্র্রধানমন্ত্রীর মতো ব্যক্তির প্রক্ষে ‘কৌতুক-উক্তি’ করা অরুচিকর। এই উক্তি আওয়ামী লীগের নেতা হিসেবে জনগণ আশা করে, কিন্তু প্রধানমন্ত্রী বা বঙ্গবন্ধুর কন্যা হিসেবে উক্তিটি অনভিপ্রেত। মাননীয় প্রধানমন্ত্রীর আসনটি সার্বভৌম বাংলাদেশের জন্য অত্যন্ত সম্মানীয়। তার আসনটির মর্যাদাসুলভ বক্তব্যই শোভনীয়।
বিবৃতিতে সাবেক এই প্র্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী নিয়মিত নামাজ ও কোরআন পাঠকারী হিসেবে পরিচয় দান করেন। তিনি নিশ্চয় লক্ষ্য করবেন পবিত্র কোরআনে নাম বিকৃত করার ওপর কঠিন নিষেধ আছে। বদরুদ্দোজা, শামসুদ্দোহা, নুরুল হুদা এসব নাম আল্লাহর প্রিয় রাসুল হজরত মুহাম্মদ (সা.)-এর নামের সমার্থক। আমরা এসব নাম নিয়ে কৌতুক করি না। তিনি এই পবিত্র নামটি নিয়ে কৌতুক না করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ করেন।

Comments
Loading...