বইমেলা ঠেকাতে হামলা হতে পারে

0 ৪৮

menonঢাকা : আগামী বইমেলা ঠেকাতেই এমন হামলা হতে পারে বলে মনে করছেন বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। তবে বইমেলা হবে এ ব্যাাপারে কোনো সন্দেহ নেই বলে নিশ্চিত করেন তিনি।

শনিবার রাত ৮টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শুদ্ধস্বর প্রকাশনীর মালিকসহ আহত তিনজনকে দেখতে যান মেনন। সেখান থেকে বের হয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এছাড়া একাত্তরে মানবতা বিরোধী মামলায় দুই জনের চূড়ান্ত রায় হতে যাচ্ছে- এ বিষয়টিকে বাধাগ্রস্ত করতেও এ হামলা হতে পারে বলে ধারণা করছে মন্ত্রী।

তবে পরপর বিদেশি হত্যা এবং একই দিনে দুই প্রকাশক ও ব্লগারের উপর হামলায় দেশে নিরাপত্তা বিঘ্নিত হয়নি বলে দাবি করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘একই ঘটনা ঘটছে, সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব এগুলো খুঁজে বের করা। এ আঘাত আমি মনে করি মুক্তচিন্তার ওপর হামলা। প্রকাশক বই প্রকাশ করবে, এটা স্বাভাবিক এ জন্য প্রকাশকের ওপর হামলা হতে পারে না। কোনো একটি গোষ্ঠীর দ্বারা উৎসাহিত হয়ে এগুলো করা হচ্ছে।’ বলেও মন্তব্য করেন মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, ‘এ ধরনের হামলা মৌলবাদ, জঙ্গিবাদ যে কতো বড় বাস্তবতা তা বারবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে।’ যদিও সরকারের পক্ষ থেকে দেশে জঙ্গিবাদীদের তৎপরতার বিষয়টি বারবার অস্বীকার করা হচ্ছে।

উল্লেখ্য, দুপুরে শুদ্ধস্বর প্রকাশনীর মালিক আহমেদুর রশীদ টুটুলকে কুপিয়ে জখম এবং সন্ধ্যায় শাহবাগের আজীজ সুপার মার্কেটে জাগৃতির প্রকাশনীর মালিক ফয়সল আরেফিন দীপনকে হত্যা করেছে দুর্বৃত্তরা। এই প্রকাশনী দুটি খুন হওয়ার ব্লগার অভিজিৎ রায়ের বই করেছিল।

ধারণা করা হচ্ছে, এ কারণেই তাদের হত্যা করা হয়েছে।

Comments
Loading...