বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে অ্যামনেস্টির উদ্বেগ

0 ১০

112ঢাকা: বাংলাদেশে মানুষ অপহরণ ও মত প্রকাশের স্বাধীনতার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মঙ্গলবার সংস্থাটির দেয়া এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারকে সরকারি বাহিনী কর্তৃক অপহরণ, নির্যাতন এবং মত প্রকাশের ওপর আরোপিত বাধা দূর করতে হবে।

২০১৪ সালের জানুয়ারি মাসের নির্বাচনের পর থেকে বাংলাদেশে বিভিন্ন সমস্যার ওপর ভিত্তি করে এই বিবৃতি দেয়া হয় সংস্থাটির পক্ষ থেকে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশ দারিদ্র বিমোচন থেকে শুরু করে উন্নয়নের বেশ কিছু ক্ষেত্রে অগ্রগতি করতে সক্ষম হলেও মানাবিধকারের ক্ষেত্রে সেটা পারেনি। বিশেষ করে  অপহরণ, মত প্রকাশের ক্ষেত্রে বাধা ও নির্যাতন বন্ধ হয়নি।

অ্যামন্সেটির পক্ষ থেকে বলা হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে হওয়া অপহরণের বেশ কিছু ঘটনা তারা উৎঘাটন করেছে।  সংস্থাটির দাবি তারা অপহরণের ২০টি ঘটনার সন্ধান পেয়েছেন যেখানে সরাসরি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জড়িত। এদের মধ্যে ৬ জন দু’মাস পরে ফিরে এসেছে, ১২ জনের লাশ উদ্ধার করা হয়েছে এবং বাকী ৫ জনের কোনো খোঁজ পাওয়া যায়নি। তবে সংস্থাটির মতে প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।

এছাড়াও ওই বিবৃতিতে নারায়ণগঞ্জের সাত খুন, বিরোধীদের ওপর নির্যাতন ও মত প্রকাশের স্বাধীনতার বিষয়টিও তুলে ধরা হয় অ্যামনেস্টির পক্ষ থেকে। অপহরণের ঘটনাগুলো আমলে নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ব্যবস্থা গ্রহণের আহ্বানও জানানো হয় অ্যামনেস্টির পক্ষ থেকে।

Comments
Loading...