বাংলাদেশ মোদির ‘দ্বিতীয় ঘর’: শেখ হাসিনা

0 ৩৩

ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বিপুল ভোটে বিজয়ী হওয়ার পর দেশটির ভাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে দীর্ঘ চিঠি দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ModiHasinaবাংলাদেশ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়, ওই চিঠিতে ভারত-বাংলাদেশের ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্কের’ কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন, বাংলাদেশ মোদির ‘দ্বিতীয় ঘর’ হয়ে উঠবে।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিনের মনমোহন-জমানা শেষ হয়ে নতুন রাজনৈতিক পর্বের সূচনায় কিছুটা উদ্বিগ্ন এবং সতর্ক প্রতিবেশী রাষ্ট্রগুলো। তারা আসলে বুঝে নিতে চাইছে, মোদির বিদেশনীতি কোন অভিমুখে এগোবে। ভোটের আগে দেশজুড়ে রাজনৈতিক প্রচার চালানোর সময় বাংলাদেশ, পাকিস্তান এমনকি চীন সম্পর্কেও রূঢ় বাক্য ব্যবহার করেছেন মোদি। জাতীয়তাবাদের আবেগ তৈরির প্রশ্নে বেশকিছু প্রতিবেশী রাষ্ট্রের নীতিকে সমালোচনা করতে শোনা গেছে তাকে একাধিকবার।

মোদিকে লেখা চিঠিতে হাসিনা বলেছেন- ‘ভারতের মানুষ আপনার গতিশীল প্রেরণামূলক এবং দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের প্রতি আস্থা ও বিশ্বাস রেখেছে। ভবিষ্যতেও বাংলাদেশের বন্ধু এই দেশকে আমি একইভাবে দেখতে চাই।’ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ভারত যে ‘অভূতপূর্ব’ সমর্থন দিয়েছিল তার কথা উল্লেখ করে হাসিনা বলেছেন, ‘ভারত এবং বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কে যে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করা গেছে তাকে অবশ্যই এগিয়ে নিয়ে যাওয়া উচিত। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি বাংলাদেশ এবং ভারত দুই দেশেরই সরকার মানুষের যেরকম সমর্থন পেল তাতে আমরা একসঙ্গে কাজ করে সম্পর্ককে নতুন এক উচ্চতায় পৌঁছে দিতে পারব।’

মোদিকে দেশে আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আমি আশা করব বাংলাদেশ আপনার দ্বিতীয় ঘর হবে এবং আপনার সরকারি সফরের প্রথম গন্তব্য হয়ে উঠবে।’

Comments
Loading...