বিশ্বকাপের জন্য ১ লাখ ৭০ হাজার নিরাপত্তাকর্মী

0 ১৪

image_51756_0বিশ্বকাপ উপলক্ষে ব্রাজিলে ১ লাখ ৭০ হাজার নিরাপত্তাকর্মী নিয়োজিত থাকবে। দেশটিতে চলমান বিশ্বকাপ বিরোধী আন্দোলন এবং দেশি বিদেশী গুণ্ডাদের প্রতিরোধ করতেই এ বিপুল সংখ্যক নিরাপত্তাকর্মী নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইতোমধ্যে দেশটিতে বিশ্বকাপ বিরোধী চলমান আন্দোলনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে অংশগ্রহণকারী বেশ কয়েকটি দেশ। এরই পরিপ্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট দিলমা রৌসেফ বিশ্বকাপে অংশ নেয়া ৩২টি দলের হোটেলের আশপাশের এলাকার নিরাপত্তা বৃদ্ধি করার জন্য দেশটির সশস্ত্র বাহিনীকে নির্দেশ দিয়েছেন।

এদিকে ১২ জুন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। ম্যাচটি অনুষ্ঠিত হবে রিওডি জেনেরিওতে। ম্যাচটির নিরাপত্তা নিশ্চিত করার জন্য  ইতোমধ্যে ৩০ ইনফ্যান্ট্রি সেনা শহরটির পাশের একটি সেনা ঘাঁটিতে অবস্থান করছে।

এছাড়াও যে ১২টি স্টেডিয়ামে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে সেগুলোর জন্য ১৮০০ প্রাইভেট নিরাপত্তাকর্মী নিয়োজিত থাকবে। আগ্নেয়াস্ত্রসহ দর্শকদের প্রবেশ ঠেকাতে স্টেডিয়ামের প্রবেশ পথে থাকবে এক্স-রে, মেটাল ডিটেক্টর ও ক্লোজ সার্কিট ক্যামেরা। এছাড়া শব্দ দূষণ কমাতে ভভুজেলা এবং ওই রকম বাদ্য যন্ত্র নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

Comments
Loading...