বিশ্বের সবচাইতে অশান্তিময় দেশ!

0

অন্যরকম ডেস্ক: আমরা আমাদের প্রতিদিনের জীবনে অনেক ধরণের সমস্যার সম্মুখীন হয়ে থাকি। রাস্তাঘাটের জ্যাম, দৈনন্দিন জিনিসপত্রের দরদাম, রাজনৈতিক অস্থিরতা, অপরাধমূলক কর্মকাণ্ড আমাদের জীবনযাপন অনেক অসহ্য করে তোলে। তখন আমরা অনেকেই মনে করি অন্য কোনো দেশে থাকতে পারলে মনে হয় একটু শান্তিতে থাকতে পারতাম। কিন্তু আসলেই কি তাই? অন্য যে কোনো দেশে গিয়ে কি আসলেই অনেক বেশি শান্তিতে থাকা যেত?N'djamena, Chadian Capital

মনে হয় না! আমাদের দেশ যে খুব একটা উন্নত কোনো দেশ নয়, সেটা আমরা জানি। কিন্তু আমরা কি জানি আমাদের দেশের চাইতেও খারাপ অবস্থায় রয়েছে আরও অনেক দেশ? অনেকেই আমরা এই ব্যাপারে অবগত নই। চলুন তবে আজকে দেখে নেয়া যাক বিশ্বের অশান্তিময় ৬টি দেশের তালিকা।

চাঁদ:
নাম চাঁদ হলেও দেশটি চাঁদের মতো মোহনীয় নয় একেবারেই। ২০১৩ সালের লেগাটাম ইনডেক্স অনুসারে বিশ্বের মানবেতর জীবনযাপনের খতিয়ানের মধ্যে চাঁদের নাম সবার প্রথমে আসে। এই দেশটি বিশ্বের দরিদ্রতম দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে ২০১২ সালে।

 

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক:
বিশ্বের ২য় অশান্তিময় দেশটি হচ্ছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। এদেশে হয়তো একবেলা খেয়ে, একবেলা না খেয়ে দিন পার করতে পারছেন মানুষ। কিন্তু এই দেশের মানুষজন আধপেটা খাবারও খেতে পারেন না একবেলা। অন্যান্য বিলাসিতার তো ধারেকাছেও নেই এই দেশটি।

ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো:
অশান্তির দেশগুলোর মধ্যে ৩য় স্থানে আছে এই দেশটি। এই দেশের অভ্যন্তরীণ সহিংসতার কারনে এই দেশের অর্থনৈতিক অবস্থা চূড়ান্তমাত্রায় খারাপ। এবং এই সহিংসতার কারনে এই দেশে ত্রাণসামগ্রী পৌঁছানোর ব্যবস্থা পর্যন্ত নিরাপদ নয়।

আফগানিস্তান:
প্রায় এক দশক ধরে চলা যুদ্ধের কারনে আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থার অনেক বেশি অবনতি ঘটেছে। যে কোনো মুহূর্তে হামলার ভয় আফগানিস্তানের মানুষের স্বাভাবিক জীবনযাপনকে করে তুলেছে দুর্বিষহ। এর চাইতে অশান্তিময় জীবন আর হতে পারে না।

বুরুন্ডি:
বুরুন্ডির অর্থনৈতিক অবস্থা এবং অশান্তিময়তার জন্য দায়ী সাম্প্রদায়িক দাঙ্গা হাঙ্গামা। গত এক দশকের বেশি সময় ধরে এই দেশে দাঙ্গার জন্য দায়ী হুটু এবং টুটসি সম্প্রদায়। যার কারনে এই দেশটি দিনে দিনে চরম দুর্ভোগের দিকে চলে যাচ্ছে।

টোগো:
রাজনৈতিক অস্থিরতা এবং অপরাধমূলক কর্মকাণ্ডের দিকে শীর্ষ অবস্থান এই দেশটিকে করে তুলেছে বিশ্বের অশান্তিময় একটি দেশ। একসময় এই দেশটি ছিল আফ্রিকান মানুষ কেনা বেচার একটি দেশ।

Comments
Loading...