বিশ্বের সব মানুষের সাম্যে বিশ্বাস করতেন ম্যান্ডেলা: রুহানি

0 ১১

ruhaniদক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার কাছে আজ (শুক্রবার) পাঠানো শোক বার্তায় নেলসন ম্যান্ডেলাকে অনন্য এবং আন্তর্জাতিক ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করেন  তিনি। প্রেসিডেন্ট রুহানি বলেন, কেবল নিজ দেশ দক্ষিণ আফ্রিকা নয় বরং বিশ্বের সব মানুষের স্বাধীনতা ও সাম্যে গভীর বিশ্বাস করতেন ম্যান্ডেলা। নেলসন ম্যান্ডেলার তার এই গভীর বিশ্বাস থেকে কখনোই সরে আসেননি বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ তার টুইটারের বার্তায় নেলসন ম্যান্ডেলার প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, নেলসন ম্যান্ডেলা ধৈর্য এবং সাহস দিয়ে সমগ্র বিশ্বকে অনুপ্রেরণা যুগিয়েছেন।

ম্যান্ডেলার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘আমরা খুব প্রভাবশালী, সাহসী ও খুব ভালো মনের একজন মানুষকে হারালাম। তিনি আর কেবল আমাদের সময়ের নন, বরং  যুগ-যুগান্তরের মানুষ।’

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রসেফ বলেন, ন্যায় ও শান্তি প্রতিষ্ঠার জন্য যারা লড়ছেন তাদের জন্য উদাহরণ হয়ে থাকবেন নেলসন ম্যান্ডেলা।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, বিশ্বের এক মহান আলোকবর্তিকা নিভে গেল। ম্যান্ডেলা ছিলেন জীবনকালে তিনি ছিলেন আমাদের সময়ের আকাশছোঁয়া ব্যক্তিত্ব এবং মৃত্যুর মধ্য দিয়ে তিনি বিশ্বনায়ক হয়ে উঠেছেন।

সূত্রঃ রেডিও তেহরান

Comments
Loading...