ব্রাজিলে বন্যা ও ভূমিধসে নিহত ৪৪

0 ২৩

brazilআন্তর্জাতিক ডেস্কঃ ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৪৪ জন প্রাণ হারিয়েছে। এছাড়া এই প্রাকৃতিক দুর্যোগে বাস্তুচ্যুত হয়েছে কমপক্ষে ৬০ হাজার মানুষ। বৃহস্পতিবার দেশটির সরকার এক আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্য জানায়। জানা গেছে, মৌসুমী বায়ুর প্রভাবে ব্রাজিলে গত কয়েকদিন ধরে মুসলধারে বৃষ্টি হচ্ছে। এরমধ্যে অ্যাসপিরিতো সানতো রাজ্যে ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যার মধ্যে বৃহস্পতিবারই মারা গেছে ৮ জন।

রাজ্যের অধিবাসীরা বলছেন, গত ৯০ বছররের মধ্যে এমন বৃষ্টির এমন রূপ তারা আর দেখেননি। ইতোমধ্যেই রাজ্যের ৬১ হাজারেরও বেশি মানুষ তাদের ঘর-বাড়ি হারিয়েছে। রাজ্যের গভর্নর রিনাতো কাসাগ্রানদে জানান, তারা আবার রাজ্যকে নতুন করে গড়ার উদ্যোগ নেবেন। কারণ বন্যার কারণে ব্রিজ ও রাস্তাগুলো সব নষ্ট হয়ে গেছে।
এদিকে সানতো ছাড়াও এর পার্শ্ববর্তী মিনাস গিরাইস রাজ্যও ক্ষতিগ্রস্থ হয়েছে। সেখানে এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া ঘর-বাড়ি হারিয়েছে  চার হাজারেরও বেশি মানুষ। গত সপ্তাহে রাজ্যটির পূর্বাঞ্চলে অবস্থিত সারদোয়া শহরে ভূমিধসে একই পরিবারের ৬ জন প্রাণ হারায়।
এদিকে দেশটির প্রেসিডেন্ট দিলমা রৌসেফ বৃহস্পতিবার বন্যা উপদ্রুত অঞ্চল হেলিকপ্টারে করে ঘুরে দেখেছেন। তিনি সানতো ও মিনাস রাজ্যের জন্য অতিসত্ত্বর ত্রানের ব্যবস্থা করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।
Comments
Loading...