ভারতকে উড়িয়ে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

0 ১০

south_africa144রানের পাহাড়ের সামনে ভেঙে পড়ল ভারতীয় ব্যাটিং। ৪৩৯ রান তাড়া করতে নেমে ৪০ ওভারের মধ্যেই গুটিয়ে গেল ধোনি । এবং গুটিয়ে গেল সামান্য লড়াইটুকুও না করতে পেরে।

মুম্বইতে রবিবাসরীয় ‘ফাইনালে’ এবি ডি’ভিলিয়ার্স, কুইন্টন ডি’কক ও ফ্যাফ ডু প্লেসিসের সেঞ্চুরির হ্যাটট্রিকে  চার উইকেটে ৪৩৮ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। জেতার জন্য ৪৩৯ রানের টার্গেট নিয়ে খেলতে নেমেছে ভারত। পাঁচটি ম্যাচের সিরিজে ২-২ অবস্থানে এ দিন ফাইনাল খেলতে নামে দুই দল।

ওপেনার ডি’ককের ৮৭ বলে ১০৯ রানে ওয়াংখেড়েতে অ্যাডভান্টেজে চলে আসে দক্ষিণ আফ্রিকা। ১১৫ বলে ১১৩ রান করে চোটের কারণে প্যাভিলিয়ানে ফিরে যান ডু প্লেসিস। এর পর হাল ধরেন এ বি ডি’ভিলিয়ার্স। ১১টি ওভার বাউন্ডারির সাহায্যে ৬১ বলে ১১৯ রানের রাজকীয় ইনিংস খেলেন ডি’ভিলিয়ার্স। এই নিয়ে দ্বিতীয় বার একই ম্যাচে এক সঙ্গে তিন জন ব্যাটসম্যান শতরান করলেন। চলতি বছরের গো়ড়ার দিকে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই রেকর্ডও রয়েছে দক্ষিণ আফ্রিকার ঝুলিতেই।

ভারতের মাটিতে এক দিনের ম্যাচে এটাই এখনও পর্যন্ত সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১১ সালে ইন্দোরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ উইকেটে ৪১৮ রান করেছিল ভারত। এক দিনের ম্যাচের ইতিহাসে এই স্কোর তৃতীয় সর্বোচ্চ। এই নিয়ে ১৭ বার ৪০০ রানের গন্ডি পেরোল কোনও দল।

শুরু থেকেই এ দিন ভারতের বোলিং লাইন ছিল নড়বড়ে। ভুবনেশ্বর কুমারের ১০৬ রানে এক উইকেট, মোহিত শর্মার ৮৪ রানে এক উইকেট ও হরভজন সিংয়ের ১০ ওভারে ৭০ রানের জেরে শুরু থেকেই প্রথম ইনিংসে চালকের আসনে ছিল দক্ষিণ আফ্রিকা। প্রবল স্নায়ুর চাপে ব্যাট করছিল ভারত। এই প্রথম ভারতের মাটিতে দ্বি-পাক্ষিক এক দিনের সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা।

Comments
Loading...