ভারতকে লড়াইয়ে রাখলেন ইশান্ত

0 ৩৪

image_68210_0ঢাকা: ইশান্ত শর্মা ও অন্য পেসারদের নিপূণ বোলিংয়ে প্রথম টেস্টে লড়াইয়ে ফিরেছে ভারত। বৃহস্পতিবার জোহানেসবার্গে প্রথম ইনিংসে ২৮০ রান সংগ্রহের পর দ্বিতীয় দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ২১৩ রানে সীমিত রাখতে সক্ষম হয় তারা।

ওয়ান্ডারার্স স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংস শুরু করে অধিনায়ক গ্রায়েম স্মিথের চমৎকার ব্যাটিংয়ে বড় সংগ্রহের সম্ভাবনাই জাগিয়ে তোলে প্রোটিয়াসরা। বিশেষ করে দলীয় ৩৭ রানে ওপেনার আলভিরো পিটারসেন ২১ রান করে ফিরে গেলে স্মিথ ও হাশিম আমলা ২য় উইকেট জুটিতে ৯৩ রান যোগ করে দলকে শক্ত ভিত্তি এনে দেন।

তবে ৬ বাউন্ডারিতে ৩৬ রান করা আমলা ইশান্তের দ্বিতীয় শিকারে পরিনত হওয়ার পর ছোট খাটো ঝড়ের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা। ইশান্ত পরের বলেই অভিজ্ঞ ক্যালিসকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান। এবি ডিভিলিয়ার্স হ্যাটট্রিক সম্ভাবনা নস্যাৎ করলেও বেশীক্ষণ টিকতে পারেননি।

এর আগেই অবশ্য অধিনায়ক স্মিথের ১১ চারের সাহায্যে সাজানো ৬৮ রানের চমৎকার ইনিংসটি জহির খানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে শেষ হয়। ইনফর্ম জেপি ডুমিনিও মাত্র ২ রান করে মোহাম্মদ শামির বলে ফিরে যান। ডিভিলিয়ার্স মাত্র ১৩ রান করে শামির দ্বিতীয় শিকারে পরিনত হলে মাত্র ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে মারাত্মক বিপর্যয়ে পরে স্বাগতিকরা। মূলতঃ ১ উইকেটে ১৩০ রান করা দক্ষিণ আফ্রিকা ১৬ রানে ৫ উইকেট হারায়।

তবে ফাফ ডু প্লেসিস এবং বল হাতে সাফল্য পাওয়া ভারনন ফিল্যান্ডার ব্যাট হাতে শক্ত প্রতিরোধ গড়ে তোলেন এবং দিনশেষে অবিচ্ছিন্ন থেকে মূল্যবান ৬৭ রান যোগ করে দলকে অনেকটাই স্বস্তি যোগান। ফিল্যান্ডার ৭৬ বলে ৫ বাউন্ডারিতে ৪৮ রান করে অপরাজিত থাকেন। ডু প্লেসিস ১৭ রান নিয়ে শুক্রবার টেস্টের তৃতীয় দিন শুরু করবেন।

ইশান্ত শর্মা আগ্রাসী বোলিংয়ের স্বাক্ষর রেখে ৬৩ রানে ৩ উইকেট নেন। শামি নেন ৪৮ রানে ২ উইকেট। দিনের শুরুতে আগের দিনের ৫ উইকেটে ২৫৫ রান নিয়ে খেলতে নেমে ভারত আর মাত্র ২৫ রান তুলতেই অবশিষ্ট ৫ উইকেট হারায়। ফলে ২৮০ রানেই শেষ হয় তাদের প্রথম ইনিংস। আজিঙ্কা রাহানে ৪৭ এবং অধিনায়ক ধোনি ১৯ রান করেন। ফিল্যান্ডার ও মরনে মরকেল উইকেটগুলো ভাগাভাগি করে নেন। ফিল্যান্ডার ৬১ রানে ৪ উইকেট নেন। মরকেল নেন ৩৪ রানে ৩ উইকেট।

দক্ষিণ আফ্রিকা এখনো ভারতের প্রথম ইনিংসের চেয়ে ৬৭ রানে পিছিয়ে। হাতে অবশিষ্ট ৪ উইকেট। সংক্ষিপ্ত স্কোর: ভারত প্রথম ইনিংস ২৮০ (কোহলি ১১৯, রাহানে ৪৭, পূজারা ২৫, ধোনি ১৯, রোহিত ১৪, ধাওয়ান ১৩, অশ্বিন অপ. ১১, ফিল্যান্ডার ৪/৬১, মরকেল ৩/৩৪, ক্যালিস ১/৩৭, স্টেইন ১/৬১) দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস ২১৩/৬ (স্মিথ ৬৮, ফিল্যান্ডার ব্যাটিং ৪৮, আমলা ৩৬, পিটারসেন ২১, ডু প্লেসিস ব্যাটিং ১৭, ডিভিলিয়ার্স ১৩, ইশান্ত ৩/৬৪, শামি ২/৪৮, জহির ১/৭২)

Comments
Loading...