ভোট কারচুপিতে প্রার্থীদের নির্বাচন বর্জন

0 ৩২

vote-108-311x186উপজেলা পরিষদ নির্বাচনে পঞ্চম ধাপে ৩৫ জেলার ৭৩টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে ইসি। সকাল থেকে শুরু হওয়া এ নির্বাচনে ইতোমধ্যে বহু কেন্দ্রে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। দিবার্তা.কমের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী-

টাঙ্গাইল

টাঙ্গাইলের ঘাটাইলে ভোট গ্রহণের শুরুতেই কেন্দ্র দখলের অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি ও স্বতন্ত্র প্রার্থী।

ভোট বর্জনকারীরা হলেন-বিএনপি সমর্থীত চেয়ারম্যান প্রার্থী আখম রেজাউল করিম, বিএনপি বিদ্রোহী আব্দুর রশিদ, জাতীয় পার্টির আব্দুল হালিম, ইসলামী আন্দোলনের আনছার আলী, আওয়ামী লীগের বিদ্রোহী ভাইস চেয়ারম্যান প্রার্থী শহীদুজ্জামান শহীদ, জামায়াত সমর্থীত ভাইস চেয়ারম্যান প্রার্থী হোসনি মোবারক বাবুল ও বিএনপি সমর্থীত মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মেহেরুন নাহার লাকি চৌধুরী।

কেন্দ্র দখলের অভিযোগ এনে চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলায় ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপি সমর্থিত দুই চেয়ারম্যান প্রার্থী।

সকাল ১১টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ভোট বর্জনের ঘোষণা দেন সদর উপজেলা নির্বাচনে বিএনপি সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী মজিবুল হক মালিক মজু।

তিনি অভিযোগ করেন, “৮৫টি ভোটকেন্দ্র দখল করে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর কর্মী-সমর্থকরা ঢুকে সিল মারছে।”

প্রায় একই সময় আলমডাঙ্গা উপজেলা নির্বাচনে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শহিদুল কাউনাইন টিলু তার বাড়িতে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন।

তিনি বলেন, “আলমডাঙ্গার ১০৩টি কেন্দ্রের মধ্যে ৫২টি কেন্দ্র আওয়ামী লীগের ক্যাডাররা দখল করে নিয়েছে।”

তবে রিটার্নিং অফিসার আঞ্জুমান আরা বেগম বলেন, “চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার ভোটকেন্দ্রগুলোতে সুষ্ঠু পরিবেশে ভোটাররা ভোট দিচ্ছেন।”

এছাড়াও সকাল সাড়ে ১০টায় ঘাটাইল উপজেলার বাইচাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ভাঙচুর করেছে ভোট বর্জনকারীরা। এরপর তারা টাঙ্গাইল-ময়মনসিংহ সড়ক আধাঘণ্টা অবরোধ করে রাখে।

লক্ষ্মীপুর

ভোট গ্রহন শুরুতেই লক্ষ্মীপুরে ভোট কারচুপির অভিযোগ পাওয়া গেছে।

বিএনপি প্রার্থীর সমর্থকরা অভিযোগ করেন, এরইমধ্যে সদর উপজেলার চৌপল্লী উচ্চবিদ্যালয়ে কেন্দ্র দখল করে নিয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতা ‘হাতকাটা রুবেল’ বাহিনী। তার স্ত্রী মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়াও উপজেলার মিরপুর উচ্চবিদ্যালয় কেন্দ্রে ক্ষমতাসীন দলের লোকেরা ব্যালট পেপার ছিনিয়ে সিল মারছে। পালপাড়া উচ্চবিদ্যালয় কেন্দ্রেও আওয়ামী লীগ কর্মীরা পোলিং এজেন্টকে বের করে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পটুয়াখালী

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় বিএনপি, আওয়ামী লীগ বিদ্রোহী এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলন সমর্থিত তিন চেয়ারম্যান পদপ্রার্থী নির্বাচন বর্জন করেছেন।

সোমবার সকাল সাড়ে ১০টায় কলাপড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে কেন্দ্র দখল ও ভোট কারচুপির অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপি সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, “আওয়ামী লীগ সমর্থিত চ্যেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল মোতালেব তালুকদারের লোকজন ৪২টি কেন্দ্র থেকে তাদের নির্বাচনী এজেন্টদের মারধর করে বের করে দিয়ে ব্যালটে সিল মারে।”

এ ব্যাপারে নির্বাচন সংশ্লিষ্টদের জানানো হলেও কোনো ব্যবস্থা নেননি বলে তিনি অভিযোগ করেন। তিনি পুনরায় ভোট গ্রহণের দাবি জানান।

তবে জেলা রিটার্নিং কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নজরুল ইসলাম জানান, নির্বাচনে কোনো গোলমালের অভিযোগ এখনো তিনি পাননি।

এদিকে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, প্রার্থীদের মৌখিক অভিযোগ পাওয়ার পর ম্যাজিস্ট্রেট, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়ীয়া

ব্রাহ্মণবাড়ীয়ার কসবা উপজেলার ৫৩টি ভোটকেন্দ্রে ভোট জালিয়াতির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপির তিন প্রার্থী।

এরা হলেন-বিএনপি সমর্থীত চেয়ারম্যান প্রার্থী ইকলিল আজম, ভাইস চেয়ারম্যান প্রার্থী মো. শফিকুল ইসলাম ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী লুৎফুন নাহার।

বেলা সাড়ে ১২টায় উপজেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে তারা এ ঘোষণা দেন।

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় দুটি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর পক্ষে জাল ভোট দেওয়ার সময়ে বাধা দিলে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ওপর পুলিশ গুলি ও লাঠিচার্জ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বিএনপির দাবি, এতে তাদের অন্তত ১০ জন গুলিবিদ্ধসহ আহত হয়েছে ২৫ জন। আহতদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হয়েছে।

নির্বাচন কর্মকর্তারা জানান, বিষয়টি তারা জেনে নির্বাচন কমিশনকে অবহিত করেছেন। কমিশন নির্দেশ দিলে ওই দুটি কেন্দ্রে ভোট স্থগিত করা হবে।

রূপগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান দাবি করেন, আধুরিয়াতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১৪ রাউন্ড রাবার বুলেট ছুঁড়েছে। ওই সময় পুলিশ কনস্টেবল আকরাম আহত হয়েছেন।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী ও সহকারী রিটার্নিং অফিসার আবু জাফর রাশেদ জানান, দুটি কেন্দ্রে সাময়িক গোলযোগের বিষয়টি নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। নির্বাচন কমিশন নির্দেশ দিলে দুটি কেন্দ্রের ভোট স্থগিত করা হবে।

এদিকে চনপাড়া পূর্নবাসন এলাকায় ৩টি কেন্দ্র, বরপা হাজী নুরুদ্দিন উচ্চ বিদ্যালয়, রূপসী নিউ মডেল স্কুল এ- কলেজ, গোলাকান্দাইল নীলভিটা, গোলাকান্দাইল উত্তর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাজী আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়, মিঠাব আর্দশ উচ্চ বিদ্যালয়, গুতিয়াব সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ অন্তত ৩০টি কেন্দ্রে নাশকতার অভিযোগ পাওয়া গেছে।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের শাহজাদপুরে আওয়ামী লীগ প্রার্থী শাজাহান আলীর সমর্থকরা বিএনপি প্রার্থী মো. হিরু এজেন্টদের বিভিন্ন কেন্দ্র থেকে বের করে দিয়ে জাল ভোট দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বরগুনা

বরগুনার আমতলী উপজেলায় কেন্দ্র দখল ও অনিয়মের অভিযোগে ১২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিতের ঘোষণা দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার।

পঞ্চম ধাপের এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১ হাজার ৫৬জন প্রার্থী। এদের মধ্যে চেয়্যারম্যান পদে ৩৬২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪১৮ জন এবং মহিলা ভাইস চেয়্যারম্যান ২৭৬ জন প্রার্থী রয়েছেন। মোট ভোটার ১ কোটি ৩৮ লাখ ৯১ হাজার ৭৫১ জন। এদের মধ্যে মহিলা ভোটার ৬৯ লাখ ৬১ হাজার ৪৮২ জন এবং পুরুষ ভোটার রয়েছেন ৬৯ লাখ ৩০ হাজার ২৬৯ জন।

পঞ্চম ধাপে যে উপজেলায় নির্বাচন হচ্ছে-

দিনাজপুরের বিরল, পার্বতীপুর, হাকিমপুর, ডোমার, কালীগঞ্জ, ফুলছড়ি, সুন্দরগঞ্জ, বগুরা সদর, পবা, বেলকুচি, শাহাজাদপুর, পাবনাসদর, বেড়া, চুয়াডাঙ্গাসদর, আলমডাংগা, সাতক্ষীরাসদর, দেবহাট, তালা, বরগুনা সদর, বামনা, পাথরঘাটা, আমতলী, দশমিনা, কলাপারা, টাঙ্গইল সদর,ঘাটাইল, মির্জাপুর, গোপালপুর, মাদারগঞ্জ, গফরগাঁও, ত্রিশাল, নান্দাইল, আষ্টগ্রাম, পাকুন্দিয়া, টংগীবাড়ী, সিরাজদিখা, লৌহজং, শ্রীপুর, কালিগঞ্জ, নরসিংদি সদর, মনোহরদি, রায়পুরা, সোনারগাঁও, রূপগঞ্জ, আরাইহাজার, গোয়ালন্দ, বিশ্বম্ভপুর, তাহিরপুর, বিরানিবাজার, জুড়ী, রাজনগর, বানিয়াচং, ব্রাক্ষ্মণবাঢ়িয়াসদর, কসবা, আশুগঞ্জ, মুরাদনগর, চান্দিনা, ছাগলনাইয়া, সুবর্নচর, হাতিয়া, লক্ষীপুর সদর, রামগতি, রায়পুরা, সন্দ্বীপ, কক্সবাজার সদর, টেকনাফ, উখিয়া, দিঘিনালা, রাংগামাটি সদর, লংগদু, রাজস্থলী, বিলাইছড়ি।

Comments
Loading...