মানব পতাকায় বাংলাদেশের বিশ্ব জয়

0 ২৭

manobঢাকা: বিজয় দিবসে বাংলাদেশের জাতীয় পতাকার আদলে সবচেয়ে বড় মানব পতাকা তৈরি করে গিনেস বুকে ঠাঁই করে নিয়েছে বাংলাদেশ।

‘লাল-সবুজের বিশ্বজয়’ শিরোনামে এ আয়োজন গড়ে নিয়েছে বিশ্বে সর্ববৃহৎ মানব পতাকার রেকর্ড।

সোমবার দুপুরে শেরেবাংলা নগরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ সেনাবাহিনী ও মোবাইল অপারেটর রবির সহায়তায় সর্ববৃহৎ এ পতাকা তৈরি করা হয়।

মূল পতাকাটি তুলে ধরতে ২৭ হাজার ১৩৭ জন অংশ নিয়েছেন। এদের অধিকাংশই বিভিন্ন স্কুলের শিক্ষার্থী। সশস্ত্রবাহিনীর আট হাজার সদস্য এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

সশস্ত্র বাহিনীর ৮ হাজার স্বেচ্ছাসেবী পতাকার লাল অংশটুকুর রূপ দেন। আর বাকি অংশ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাধারণ মানুষদের দিয়ে পূরণ করা হয়। যারা মূলত পতাকার সবুজ অংশের রূপ দেয়।

এই মানব পতাকা তৈরি শুরু হয় সোমবার সকাল সাড়ে ১০টার দিকে। কয়েক দফা মহড়ার পর বেলা ১টা ৩৬ মিনিটে শুরু হয় চূড়ান্ত চেষ্টা। লাল-সবুজের টুকরো বোর্ডগুলো ছয় মিনিট ১৬ সেকেন্ড মাথার ওপর তুলে রাখে স্বেচ্ছাসেবীরা।

এ সময় মঞ্চ থেকে বেজে ওঠে গান- ‘বিজয়-নিশান উড়ছে ওই…’।. আর এর মধ্য দিয়েই তৈরি হয় ‘লাল সবুজের বিশ্বজয়ের’ চূড়ান্ত পর্ব।

গিনেস বুকে এর আগের রেকর্ডটি পাকিস্তানের। গত বছর অক্টোবরে লাহোর হকি স্টেডিয়ামে ওই মানব-পতাকার অংশ হয়েছিলেন ২৪ হাজার পাকিস্তানি।

এর আগে ২০০৭ সালে হংকংয়ের ২১ হাজার ৭২৬ জন নাগরিক মানব পতাকা গড়েন।

Comments
Loading...