মার্কিন ড্রোন হামলা বিরোধী বিক্ষোভ বন্ধের আহ্বান জানালেন নওয়াজ শরীফ

0 ২৬

newaপাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ মার্কিন ঘাতক ড্রোন হামলা বিরোধী বিক্ষোভ ও অবস্থান ধর্মঘটের কর্মসূচি বন্ধের জন্য পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানের প্রতি আহ্বান জানিয়েছেন। খাইবার পাকতুনখোয়া প্রদেশ থেকে এ বিক্ষোভ কর্মসূচির শুরু হয়েছে। বিক্ষোভকারীরা অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করতে যখন রাজধানীতে প্রবেশ করতে শুরু করেছে তখন এ আহ্বান জানালেন নওয়াজ শরীফ।
পাক প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির কোনো কোনো দৈনিক আজ (শুক্রবার) এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খানকে দেয়া নির্দেশে নওয়াজ শরীফ বলেছেন, বিক্ষোভ ও অবস্থান ধর্মঘট মার্কিন ড্রোন হামলার বিরুদ্ধে কোনো সুফল বয়ে আনবে না সে কথা পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে বোঝাত হবে। বরং এ জাতীয় কর্মসূচি পাকিস্তানের জাতীয় অর্থনীতি ও প্রাদেশিক প্রশাসনের ক্ষতি করবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

তিনি আরো বলেছেন, ইমরান খান যদি এ অনুরোধের প্রতি সাড়া না দেন তবে খাইবার পাকতুনখোয়া প্রদেশের গভর্নর, মুখ্য সচিব এবং পুলিশের মহাপরিদর্শককে এ বিক্ষোভ বন্ধের কৌশল বের করতে হবে।

মার্কিন ড্রোন হামলা বিরোধী প্রতিবাদের মুখে গত ৪ ডিসেম্বর থেকে আফগানিস্তান-পাকিস্তান প্রধান সরবরাহ রুট বন্ধ করে দিয়েছে আমেরিকা। ট্রাক চালকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে পেন্টাগনের মুখপাত্র। আফগানিস্তানের তোরখান গেট থেকে শুরু হয়ে পাকিস্তানের বন্দর নগরী করাচি পর্যন্ত এ সরবরাহ রুটটি বিস্তৃত। আফগানিস্তান থেকে ন্যাটো ও মার্কিন বাহিনীর সরঞ্জাম সরিয়ে নিতে বিকল্প পথ না থাকায় এর গুরুত্ব অপরিসীম।

সব আন্তর্জাতিক রীতিনীতি উপেক্ষা করে গত কয়েক বছর ধরে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকাগুলোতে ড্রোন হামলা চালিয়ে নিরীহ মানুষ হত্যা করছে মার্কিন সরকার। পাকিস্তান সরকার বহুবার এ হামলার প্রতিবাদ জানালেও তাতে কান দেয়নি ওয়াশিংটন। পাকিস্তানের জনগণও এ হামলার বিরুদ্ধে ব্যাপক ক্ষুব্ধ হয়ে রয়েছে।

Comments
Loading...