মৌলভীবাজারের রাজা বাঙালিদের জন্য তৈরি করলেন সামাজিক নেটওয়ার্ক

0 ২২০

image_34653_0ইন্টারনেটে শুধু বাঙালিদের একটি আড্ডার জায়গা তৈরি করা হচ্ছে। ফ্রেন্ডসার্কেল (www.friendcircle.com.bd) নামে এই জায়গাটিতে বিশ্বের বাঙালিরা বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে পারবে। বন্ধু খুঁজতে পারবে, নতুন বন্ধুও বানাতে পারবে। আবার একটি বাজার কেন্দ্রের মতো পণ্যের বিজ্ঞাপনও দেওয়া যাবে এই সামাজিক নেটওয়ার্কে।

সামাজিক যোগাযোগের এই ওয়েবসাইট তৈরি করছেন মৌলভীবাজারের মোতালিব রাজা। এই সাইটটি আগামী ২৩ এপ্রিল আনুষ্ঠানিক ভাবে যাত্রা করবে। ফ্রেন্ডসার্কেলে ছবি দেওয়া থেকে ব্লগ লেখার সুবিধাও আছে।

সামাজিক নেটওয়ার্কে নির্মাতা মোতালিব রাজা জানান, বিশ্বের যে কোন প্রান্ত থেকে বাঙালিরা একটি জায়গায় আপন মাটির গন্ধ যাতে পায় সে জন্যই সাইটটি তৈরি করা হচ্ছে।  শুরুটা ছিল মূলত বন্ধুবান্ধবদের মধ্যে যোগাযোগ বাড়ানো ও মতবিনিময়ের লক্ষ্যে। এর একটা বীজ পোঁতা আছে অতীতে। নব্বই দশকের প্রথম দিকে মোতালিব রাজা মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্র। বন্ধুরা মিলে গড়ে তুললেন ‘আঁতেল গোষ্ঠী’ নামে একটি সংগঠন। একসময় বন্ধুরা সময়ের প্রয়োজনে দেশ-বিদেশের নানা প্রান্তে ছড়িয়ে পড়ল। তাতে হয়তো সরাসরি দেখা হওয়া, কথা বলায় ছেদ পড়ল। কিন্তু সম্পর্ক তো ঘুচিয়ে যায়নি। সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক সেই হারানো বন্ধুদের জাগিয়ে তুলল, একত্রিত করল।

মোতালিব বেশ কয়েকবছর যুক্তরাষ্ট্রে ছিলেন। এখন থাকেন মৌলভীবাজারে। প্রবাসে থাকার সময়ই তিনি কম্পিউটার প্রোগ্রামিং শেখেন। মোতালিব জানান, অন্যান্য ছোট ছোট ফ্রেন্ডসার্কেল আছে। নিজেদের ফ্রেন্ডসার্কেলে এটিকে আটকে না রেখে সবাইকে নিয়ে একটা বড় সার্কেল তৈরি করতেই এই উদ্যোগ। তিনি সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন, তার তৈরী ফ্রেন্ডসার্কেল নামীয় সামাজিক নেটওয়ার্কে একবার পরীক্ষা করতে। তাহলে পুরো বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

Comments
Loading...