শেখ হাসিনা বিশ্বের ৪৭তম ক্ষমতাধর নারী

0

image_93605_0ঢাকা: এ বছর বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাও আবার তালিকার ৪৭তম স্থানে তার অবস্থান। প্রত্যেক বছরের মতো এবছরও ফোর্বস ম্যাগাজিনে ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে।
তবে ক্ষমতাধর নারীর শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। এবার নিয়ে চতুর্থবারের মতো তিনি এ স্থানটি নিজের দখলে রেখেছেন।
গত বুধবার প্রকাশিত যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসের তালিকা থেকে এ তথ্য পাওয়া যায়। প্রভাবশালীদের তালিকা তৈরির ক্ষেত্রে আট ক্যাটাগরিতে নারীদের বেছে নেয়া হয়।

তালিকার তৃতীয় অবস্থানে রয়েছেন বিল গেটসের স্ত্রী মেন্ডিলা গেটস। ষষ্ঠ অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। জনপ্রিয় টেলিভিশন উপস্থাপক অপরাহ উইনফ্রে রয়েছেন ১৪ এবং জনপ্রিয় গায়িকা বিয়ন্সি আছেন ১৭তম অবস্থানে।
এদিকে ওয়াকা ওয়াকা খ্যাত শাকিরাও ১০০ প্রভাবশালী নারীর তালিকায় রয়েছেন। এ তালিকায় তার অবস্থান ৫৮তে। ভারতীয় নারী উদ্যোক্তা কিরণ মজুমদার রয়েছেন ৯২তম অবস্থানে।

তালিকায় ১০০ নারীর মধ্যে ৫৮ জনই যুক্তরাষ্ট্রের। এশিয়া থেকে রয়েছেন ২৩ জন আর মাত্র চারজন ঠাঁই পেয়েছেন ইউরোপ থেকে।
এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘শেখ হাসিনা নেতৃত্ব সঠিক পথে আছে। তিনি শুধু বিশ্বের ১০০ প্রভাবশালী নেতা নন, তার চেয়ে আরো শক্তিশালী। তার কোনো তুলনা হয় না।’

Comments
Loading...