শ্রমজীবী মানুষদের নিয়ে আজ ‘ইত্যাদি’

0 ১৭

image_39615_0আজ রাত ১০টার ইংরেজি সংবাদের পর ইত্যাদির ঢাকার সাভার ইপিজেডে ধারণ করা পর্বটি পুনঃপ্রচার করা হবে।

প্রশংসিত এই পর্বটি গত বছরের ১৭ মে কয়েক হাজার শ্রমজীবী মানুষ নিয়ে পুরাতন ইপিজেডের অভ্যন্তরে ধারণ করা হয়। যেহেতু এ মাসের শুরুর দিনটি ছিল ১ মে। মহান মে দিবস। তাই শ্রমজীবী মানুষের চেতনায় ভাস্বর এই দিনটিতে ইপিজেডে অনুষ্ঠান করার পরিকল্পনা করা হয়। পর্বটি উৎসর্গ করা হয়েছিল শ্রমজীবী মানুষের উদ্দেশে।

 বিষয় বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে বেশ কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। রয়েছে চট্টগ্রামের বোয়ালখালীর-রক্তদাতা আশীষ কান্তি মুহুরীর ওপর একটি মানবিক প্রতিবেদন। রয়েছে কীটনাশকের বিকল্প নিয়ে একটি সময়োপযোগী প্রতিবেদন। যা কৃষক ভাইদের ফসলকে পোকার হাত থেকে রক্ষা করতে সাহায্য করবে।

 দেশের রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকাগুলোতে মালিক-শ্রমিকদের মধ্যে চমৎকার সম্পর্ক এবং এখানে উৎপাদিত বিভিন্ন পণ্যের ওপর রয়েছে একটি সচিত্র প্রতিবেদন। রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) অধ্যাপক ইকবাল মতিনের দুর্লভ সংগ্রহের ওপর আর একটি অনুসন্ধানী প্রতিবেদন। এবারের পর্বে গান রয়েছে তিনটি । শিল্পপ্রতিষ্ঠানের কর্মবীরদের অংশগ্রহণে রয়েছে একটি দেশাত্মবোধক গান। যাতে কণ্ঠ দিয়েছেন শ্রমজীবী শিল্পীরাই। আর একটি গান গেয়েছেন জনপ্রিয় শিল্পী সৈয়দ আব্দুল হাদী ও সুবীর নন্দী। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগীত পরিচালনা করেছেন আলী আকবর রুপু। শ্রমজীবী মানুষদের নিয়ে লেখা এবং চিত্রায়িত আর একটি গান গেয়েছেন শিল্পী বাদশাহ বুলবুল, মোহাম্মদ রফিকউজ্জামানের কথা ও বাপ্পা মজুমদারের সুরে গানটিতে অভিনয় করেছেন লিটু আনাম ও অপি করিম। এই গানে অপি করিমকে একজন গার্মেন্টকর্মীর চরিত্রে অভিনয় করতে দেখা যাবে।

এবার ইত্যাদির দর্শক বাছাই করা হয়েছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা ও রপ্তানি পণ্য নিয়ে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। নির্বাচিত দর্শকদের দিয়ে করা হয় দ্বিতীয় পর্ব। আর এই পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বর্ণযুগের স্বর্ণকন্ঠ মো. আব্দুল জব্বার এবং জনপ্রিয় গণসংগীত শিল্পী ফকির আলমগীর। বিজয়ীকে পুরস্কৃত করেন আমন্ত্রিত শিল্পীরা। রয়েছে মামা-ভাগ্নে ও নানি-নাতি পর্ব। এ ছাড়া এবারের ইত্যাদিতে বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত । একযোগে প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

Comments
Loading...