সংকট এড়াতে ভাইকে সরিয়ে দিচ্ছেন নওয়াজ

0

Shahbaz-Sharif-Nawaz-Sharif1ইসলামাবাদ: রাজনৈতিক অচলাবস্থা এড়াতে শেষ পর্যন্ত ছোট ভাই শাহবাজ শরীফকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ভোট কারচুপির অভিযোগ এনে নওয়াজের পদত্যাগ দাবিতে আন্দোলনরত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং পাকিস্তান আওয়ামী তেহরিক (পিএটি) কে শান্ত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

ইমরান খানের পিটিআই এবং তাহিরুল কাদরির পিটিএ’র অব্যাহত অবস্থান কর্মসূচিতে সৃষ্ট অচলাবস্থা কাটাতে নওয়াজ রাজনৈতিক নেতাদের সঙ্গে আলাপ করে শাহবাজকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেন।

নওয়াজের পদত্যাগ দাবির পাশপাশি তার ছোট ভাই শাহবাজেরও পদত্যাগ দাবি করে আসছে পিটিআই ও পিটিএ। মডেল টাউন ট্রাজেডি হিসেবে পরিচিত লাহারে পিএটি কর্মী-সমর্থকদের সঙ্গে সংঘর্ষে পুলিশের গুলিতে বেশ কয়েকজন নিহত হয়। এজন্য শাহবাজকে দায়ী করে আসছে পিটিআই ও পিএটি।

জিও টিভি জানায়, ইমরান খান এবং তাহিরুল কাদরির সঙ্গে সরাসরি আলোচনার সিদ্ধান্ত নিয়েছেন নওয়াজ শরীফ। এজন্য সরকারের জ্যেষ্ঠ দুই কর্মকর্তার সমন্বয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে।

বৈঠকে মডেল ট্রাউন ট্রাজেডির তদন্ত এবং এর সমাধান না হওয়া পর্যন্ত শাহবাজকে সরিয়ে দেয়ার প্রস্তাব দেয়া হবে। বিনিময়ে পিটিআই এবং পিএটি-কে অবস্থান কর্মসূচির ইতি টানতে হবে।

এছাড়া নির্বাচনে কারচুপির অভিযোগ খতিয়ে দেখতে দেশটির নির্বাচন কমিশনের বুধবার এক বৈঠকে বসার কথা রয়েছে। অতিরিক্ত ব্যালট ছাপানো এবং ভোট কারচুপির বিষয়ে ইমরানের অভিযোগ খতিয়ে দেখবেন তারা।

প্রসঙ্গত, ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগের (এন) সভাপতি হলেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। আর দলের উপ-প্রধান হলেন শাহবাজ শরীফ। শাহবাজ সবচেয়ে বেশি সময় পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

Comments
Loading...