সড়ক ও নৌপথ অনির্দিষ্টকালের অবরোধ

0 ১৬

x731jz7p-e1406376109133রাঙামাটি: বাস শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে রাঙামাটি-চট্টগ্রাম সড়কসহ সব নৌ-পথে অনির্দিষ্টকালের অবরোধ চলছে।

বুধবার সকাল থেকে এ অবরোধ কর্মসূচি শুরু হয়।

মঙ্গলবার রাঙামাটি- চট্টগ্রাম জেলার বাস মালিক সমিতি ও  শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা এই অনির্দিষ্ঠকালের অবরোধের ডাক দিয়েছে। রাঙামাটি বাস মালিক সমিতির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

এদিকে অবরোধে সকাল থেকে রাঙামাটি-চট্টগ্রাম সড়কে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সাধারণ যাত্রীদের দুর্ভোগ ছিল চরমে।

এদিকে সাধারণ যাত্রীরা অভিযোগ করে বলেন, ‘শ্রমিক ও মালিক সমিতির ডাকা অবরোধ হলো ভোগান্তির অবরোধ। এ অবরোধ জনস্বার্থে নয়। এটা শ্রমিক ও মালিকের স্বার্থের অবরোধ।’

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, ‘রাঙামাটির মতো একটি শান্ত শহরে যে অমানবিকভাবে বাস শ্রমিকদের ওপর হামলা করা হচ্ছে তার  মূলআসামীদের গ্রেপ্তার না করায় বুধবার রাঙামাটির সড়ক ও নৌপথে অনির্দিষ্ঠকালের অবরোধ চলবে।’

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ ঘটনার সঙ্গে জড়িত মূলহোতাদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়ে আরো বলেন, ‘চট্টগ্রামে আহত যে দুজন শ্রমিককে পাঠানো হয়েছে তাদের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। তারা অবিলাম্বে এসব সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান।

এদিকে বাস শ্রমিকের উপর হামলার ঘটনায় ৯ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত কয়েক জনকে আসামি করে রাঙ্গামাটি কোতোয়ালি থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলা নং-১৮ এর মধ্যে  মনজুর হোসেন নামে একজনকে আটক করেছে পুলিশ।

কোতোয়ালি থানার ডিউটি অফিসার জানিয়েছেন এ ঘটনার সাথে জড়িত একজনকে আটক করা হয়েছে এবং জড়িত অন্যদের আটকের চেষ্ঠা করছে পুলিশ।

ঘটনার বিবরণে জানা যায়, সোমবার রাতে রাঙামাটি শহরের রিজার্ভ বাজার পুরাতন বাস স্টেশন দোয়েল চত্বর এলাকার চায়ের দোকানে তুচ্ছ ঘটনা নিয়ে বাস শ্রমিক ও স্থানীয় কয়েকজন যুবকের বাকবিতণ্ড হয়। একে কেন্দ্র করে বাড়াবাড়ির এক পর্যায়ে বাস শ্রমিকদের ওপর হামলার ঘটনা ঘটে।

ঘটনার খবর পেয়ে রাতে বাস টার্মিনাল থেকে আরো কয়েকজন শ্রমিক ঘটনাস্থলে আসলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয় এতে পাঁচ শ্রমিক আহত হন।

আহত বাস শ্রমিকরা  হলেন, প্রদীপ সরকার, মামুন, রবি, রফিক, মঞ্জুরুল আলম ও জাহাঙ্গীর। আহতদের রাতে রাঙামাটি সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে এদের মধ্যে গুরুতর আহত প্রদীপ ও মঞ্জরুল আলমকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে রাঙামাটিতে চট্টগ্রাম থেকে বাস মালিক সমিতির নেতৃবৃন্দ রাঙামাটি এসে আহত শ্রমিকদের সদর হাসপাতালে দেখতে যান। পরে এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার দুপুরে রাঙামাটি বাস মালিক সমিতির পুরাতন বাসস্ট্যান্ড কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে বক্তব্য দেন- চট্টগ্রাম শ্রমিক ইউনিয়নের সভাতি এনামুল হক, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, চট্টগ্রাম বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজী আবদুর রহমান, রাঙামাটি লঞ্চ মালিক সমিতির সভাপতি হাজী মনছুর আহমদ , রাঙামাটি বাস মালিক সমিতির সভাপতি মঈন উদ্দিন সেলিম, রাঙামাটি ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আজগর আলী, সহ সভাপতি প্রদীপ, রাঙামাটি অটোরিকশা সমিতির সভাপতি মো. আব্দুল জলিল, সাধারণ সম্পাদক মনা বড়ুয়া, রাঙামাটি অটোরিকশা-সিএনজি মালিক সমিতির মো. শহীদুজ্জামান রোমান  প্রমুখ।

Comments
Loading...