একই সনে জন্ম, একই ক্ষণে বিদায়

0 ১৯

Mahela Sangakaraঢাকা: পৃথিবীর বুকে একই সালে জন্ম নিয়েছেন তারা। টি-টোয়েন্টির আন্তর্জাতিক মঞ্চেও অভিষেক একই সঙ্গে। তাদের বিদায়টাও হলো গলা জড়াজড়ি করে। গৌরবের সাথে। বাংলাদেশে অনুষ্ঠিত পঞ্চম টি-টোয়েন্টির বিশ্বকাপ জয় করে।

মাহেলা ও জয়বর্ধনে উভয়েরই বয়স এখন ৩৬ বছর। ১৯৭৭ সালের ২৭ মে মাহেলা জয়াবর্ধনে জন্ম। একই বছরে জন্ম কুমারা সাঙ্গাকারাও। তবে সেটা ২৭ অক্টোবরে। তাই হয়তো দুই জনই একই স্কুলে পড়েছেন। একই সঙ্গে দেশের হয়ে লড়েছেন। আর টি-টোয়েন্টি থেকে একই সঙ্গে বিদায়ও নিলেন। হেরে মাথা নিচু করে নয় বরং বিশ্ব জয়ের আনন্দে মাথা উচু করেই। ভারতকে ছয় উইকেটের পরাজয় তিলক উপহার দিয়ে।

ক্রিকেট ইতিহাসে তাদের নাম স্বর্ণ অক্ষরে লেখা থাকবে হাজার বছর। আট বছর আগে ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেছিলেন তারা দুজন। একই ক্ষণে বিদায়ও নিলেন। মিরপুরের আলো ঝলমলে রাতে। ২৪ হাজার দর্শককে বিশ্বজয়ের স্বাক্ষী রেখে। অনেকটা যেন উপন্যাসের কল্প-কাহিনীর মতো। কিন্তু এটাই সত্যি। শুধু তাই নয়, ক্রিকেট ইতিহাসেই দু‘জনই  টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে ১১ হাজার রানের মাইলফলকও ছুঁয়েছেন।

সাঙ্গাকারা ১২২টি টেস্ট ম্যাচ খেলে ১১ হাজার ১৫১ রানের মাইলফলক অর্জন স্পর্শ করেন। আর আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৩৬৯ ম্যাচ খেলে ১২ হাজার পাঁচ শত রান আসে তার ব্যাটে। এছাড়া টি-টোয়েন্টিতে ৫৫ ম্যাচ খেলে ১ হাজার ৩৩০ রান করেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। অন্যদিকে জয়বর্ধনে ১৪৩টি ওয়ানডে খেলে ১১ হাজার ৩১৩ রান জমান। ওয়ানডেতে তার ব্যাটে এসেছে ১১ হাজার ৫১২ রান। তাছাড়া টি-টোয়েন্টিতে ১৪ ম্যাচে ১ হাজার ৪৬৯ রান করেন তিনি। প্রসঙ্গত, এই দুজন বিশ ওভারি ক্রিকেটকে বিদায় বললেও ওয়ানডে ও টেস্ট খেলা চালিয়ে যাবেন।

Comments
Loading...