সেন্ট কিটসে উইন্ডিজের যতো কীর্তি

0

192221-e1409001787774ঢাকা: সোমবার সকালে এক ক্রিকেট ভক্ত বলছিলেন, ‘বাংলাদেশকে পেলেই যেন ক্ষেপে যায় প্রতিপক্ষ দল। তা হোক আয়ারল্যান্ড, আফগানিস্তান কিংবা অস্ট্রেলিয়া!’ ২৪ ঘণ্টা না পেরুতেই তার সেই কথার মর্ম হাড়ে হাড়ে টের পেলাম। কারণ সেই সোমবারই (বাংলাদেশ সময় সোমবার রাত) সেন্ট কিটসে বাংলাদেশের বিপক্ষে সিরেজের তৃতীয় ওয়ানডেতে অনেক রেকর্ড গড়লো ওয়েস্ট ইন্ডিজ ও দলটির ব্যাটসম্যানরা।

এদিন সবচেয়ে বড় বিস্ময়টা উপহার দেন দিনেশ রামদিন। যে রামদিন ব্যাট হাতে অনেক দিন নড়বড়ে ছিলেন সেই তিনি কিনা সেন্ট কিটসে সত্যিকারের বাঘ হয়ে উঠলেন। খেললেন ১৬৯ রানের মহাকাব্যিক এক ইনিংস। উইকেটকিপার ব্যাটসম্যানের স্ট্রোকসমৃদ্ধ ১২৪ বলের সেই ইনিংসটিতে ১১টি ছক্কা ও ৮টি চারের মার ছিল। যা কিনা রামদিনের ১১২ ওয়ানডের ইতিহাসে কেবলমাত্র দ্বিতীয় সেঞ্চুরি। বাঁহাতি ড্যারেন ব্রাভোও এদিন দ্বিতীয় ওয়ানডে শতক তুলে নেন। ক্যারিয়ারের ৭৬তম ম্যাচে এসে।

ওয়ার্নার পার্কে সিরিজের তৃতীয় এই ওয়ানডেটিতে সর্বমোট ১৯টি ছক্কা হাঁকায় উইন্ডিজের ব্যাটসম্যানরা। যা দেশটির ক্রিকেট ইতিহাসে একটি রেকর্ড। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ১৪টি ছয় মারার নজির ছিল দেশটির ক্রিকেট অভিধানে। তাছাড়া মুশফিকদের বিপক্ষে এই প্রথম এক ইনিংসে ক্যারিবীয়দের তিন ও চার নাম্বার ব্যাটসম্যান সেঞ্চুরি তুলে নেয়। এটি দেশটির ইতিহাসে প্রথমবারের মতো ঘটনা। আর সর্বসাকুল্যে তৃতীয়বার। এটি একটি বিশ্বরেকর্ড। পৃথিবীর কোনো দলেই একই ইনিংসে তিন ও চার নাম্বারের সেঞ্চুরি করার কীর্তি দুই বারের বেশি নেই।

Comments
Loading...