৮০% শিশুর মতে রাজনীতিতে দুর্নীতি ও নৃশংসতা

0

image_65876_0ঢাকা: দেশের ৮০ শতাংশের অধিক শিশু মনে করে, রাজনীতি দুর্নীতি ও নৃশংসতার সঙ্গে সম্পৃক্ত। তারা বড় হয়ে রাজনীতির সঙ্গে সম্পৃক্তও হতে চায় না।

তথ্য মন্ত্রণালয়ের অধীনে একটি যৌথ প্রকল্পের আওতায় ইউনিসেফের পরিচালনায় এক জরিপে এ তথ্য উঠে এসেছে। ‘শিশুদের জনমত জরিপ ২০১৩: বাংলাদেশের রাজনৈতিক নেতাদের কাছে শিশুদের প্র্যত্যাশা’ শীর্ষক এক জরিপে সেভ দ্যা চিলড্রেন, একশান এইড, প্ল্যান ইন্টারন্যাশনাল, ওয়ার্ল্ড ভিশন এবং দি ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্স সহযোগিতা করে।

জারিপে দেখা যায়, বাংলাদেশের ৯০ ভাগের অধিক শিশু নিজেদের অধিকার নিয়ে সচেতন। তবে রাজনৈতিক নেতারা শিশুদের অধিকার বাস্তবায়নে মনোযোগী নয় বলেই মনে করে দেশের ৬২ ভাগ শিশু। সামগ্রিকভাবে ৭০ ভাগ শহর ও গ্রামে বসবাসকারী শিশুরা মনে করে দরিদ্র ও গ্রামের শিশুদের অধিকারের বিষয়ে রাজনৈতিক নেতারা অমনোযোগী।

এই জনমত জরিপটি দুই মাসের জন্য সব-প্রণোদিত প্রশ্নাবলীর মাধ্যমে সাতটি জেলা থেকে এবং দৈবচয়ন পদ্ধতিতে সাতটি বিভাগীয় শহরে এই জরিপ চালানো হয়।

জরিপে শহরের ৭৬ ভাগ এবং গ্রামের ৬৮ ভাগ শিশু বলেছে, তারা পর্যাপ্ত স্বাস্থ্য সেবা পাচ্ছে না। ৮৪ ভাগ শিশু মন্তব্য করেছে তাদের পরিবারের পক্ষে এই স্বাস্থ্যসেবার খরচ যোগানো সম্ভব না।

হরতাল চলাকালে শিশুরা নিরাপত্তাহিনতায় ভোগে। ৭১ ভাগ শিশু বলেছে, হরতালে পড়াশোনায় বাধা সৃষ্টি করে। বড় হয়ে রাজনীতিতে যোগ দেয়ার ইচ্ছা আছে কিনা জরিপের এমন প্রশ্নের উত্তরে ৭৪ ভাগ শহরের এবং ৬৫ ভাগ গ্রামের শিশু না বলেছে।

কেন রাজনীতিতে যোগ দেবে না এমন প্রশ্নের উত্তরের শিশুরা জানায় তারা রাজনীতি পছন্দ করে না। ৮০ শতাংশের অধিক শিশু মনে করে, রাজনীতি দুর্নীতি ও নৃশংসতার সঙ্গে সম্পৃক্ত।

Comments
Loading...